বৃষ্টি বিপাক থেকে বাঁচতে

প্রকাশ: আগস্ট ০৯, ২০১৯

ফিচার ডেস্ক

ঈদের মৌসুম। ছুটি নিয়ে শহর ছাড়ার পরিকল্পনা হয়েই গেছে এতদিনে। বর্ষাকাল বলে কথা। বলা নেই কওয়া নেই আকাশ ভেঙে নেমে আসা বৃষ্টি বিপাকে ফেলতেই পারে। তাই এ সময় যারা ভ্রমণে যাচ্ছেন, তারা গোছগাছ তালিকাও তৈরি করে ফেলুন শেষ মুহূর্তে—

হাতে নেয়ার জন্য একটি পানি নিরোধক ব্যাগ রাখুন। ব্যাগটি অবশ্যই জিপারওয়ালা হতে হবে। এতে রাখুন  রেইনকোট, একজোড়া স্পঞ্জ ও ছাতা। আর হ্যামাঝারি আকারের পাতলা একটি তোয়ালে সবসময় সঙ্গে রাখুন। এতে সবসময়ই শুষ্ক রাখা যাবে নিজেকে। বলে রাখা ভালো, রেইনকোটের চেয়ে ছাতায় বেশির ভাগ মানুষ স্বাচ্ছন্দ্যবোধ করে, কিন্তু ভ্রমণকালে ছাতার চেয়ে রেইনকোটই আদর্শ। বৃষ্টির মৌসুমে ভ্রমণকালে সিন্থেটিক ও পাতলা কাপড় পরাই শ্রেয়।  কারণ সুতি ও ভারী কাপড় পানিকে স্পঞ্জের মতো ময়েশ্চার শুষে নেয় ও দেরিতে শুকায়। তাই পলিয়েস্টার ভিত্তিক ও অন্যান্য সিন্থেটিক কাপড় পরেই বের হন এ সময়টায়।

ব্যাগে একজোড়া স্পঞ্জ তো রাখবেনই, পাশাপাশি কিনে ফেলুন একজোড়া পানি নিরোধক জুতা। পায়ের আঙুলের অংশ ঢাকা থাকে, এমন জুতা কিনতে পারেন। হেঁটে বেড়ানো আর ছোটাছুটির জন্য পানি নিরোধক জুতা ভীষণ উপকার দেবে। বেড়ানোর জায়গাভেদে ওয়াটারপ্রুফ রেইন বুট, হাইকিং বুট, স্যান্ডেল সঙ্গে নিন।

সবশেষে বিপদের সময়ের জন্য ব্যাগের পকেটে পলিব্যাগ রাখুন। বৃষ্টির পানি থেকে মুঠোফোন বাঁচাতে প্লাস্টিকের জিপলক ব্যাগ ব্যবহার করুন। হঠাৎ বৃষ্টি নামলে চামড়ার ব্যাকপ্যাক, পার্স ও ভেজা কাপড় পলিব্যাগে ভরে নিন। এতে পানিতে এসব নষ্ট হবে না। ভেজা কাপড় না শুকিয়ে স্যুটকেসে রাখতে হলে পলিব্যাগে ভরে তারপর রাখুন। তাছাড়া ক্যামেরা ও ল্যাপটপের জন্য মোটা প্লাস্টিকের ব্যাগ রাখুন সঙ্গে, যাতে আর্দ্রতা ছুঁয়ে না যায় প্রয়োজনীয় এ জিনিসগুলোকে।

সূত্র: গার্লস ওয়ান্ডার লাস্ট


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫