এডিস মশা নিয়ন্ত্রণে সরকার ছাড়া কেউ কাজ করছে না : নৌ প্রতিমন্ত্রী

প্রকাশ: আগস্ট ০৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

একটি মহল ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, প্রত্যেক দিন ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়ানো হচ্ছে। কিন্তু এডিস মশা নিয়ন্ত্রণে কেউ কোনো কাজ করছে না, শুধুমাত্র সরকার ছাড়া।

আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার আব্দুর রৌফ চৌধুরী মিলনায়তনে বৃক্ষমেলায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

খালিদ মাহমুদ বলেন, ঢাকা শহরের মেয়রদের দোষারোপ করা হচ্ছে, কিন্তু মেয়র ও সিটি করপোরেশনগুলো আগাম প্রস্তুতি না নিলে মহামারি আকার ধারণ করত। ডেঙ্গু ও এডিস মশা নিয়ন্ত্রণে সকলের দায়িত্ব আছে, সরকার সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছে। ডেঙ্গু মোকাবিলায় সকলের দায়িত্ব বাড়িঘর ও আশপাশ পরিষ্কার রাখা।

তিনি বলেন, এডিস মশার বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে, না হলে আমরা প্রত্যেকেই আক্রান্ত হব। ডেঙ্গু প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিকিৎসাধীন থাকা অবস্থায়ও দেশের মানুষের জন্য কাজ করেছেন।

প্রতিমন্ত্রী বলেন, এডিস মশা সকল জেলায় ছড়িয়ে যাচ্ছে। তবে শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশেই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে। ফিলিপাইনে ডেঙ্গু মহামারির বিশেষ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। সুইজারল্যান্ড, থাইল্যান্ড ও আমেরিকায় ডেঙ্গু রোগে মানুষ মারা যাচ্ছে।

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফখরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক আফসার আলী, কৃষকলীগের সভাপতি আলহাজ মাইনুদ্দিন আহমেদ প্রমুখ।

পরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে নগদ অর্থ ও শিক্ষা উপকরণ, সাংস্কৃতিক সরঞ্জামাদি ও কৃষি উপকরণ বিতরণ করেন তিনি। এর আগে সকালে সেতাবগঞ্জ বড় মাঠে শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ শেষে বৃক্ষমেলার উদ্বোধন করেন খালিদ মাহমুদ চৌধুরী।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫