টি২০ বিশ্বকাপ বাছাই : জিম্বাবুয়ের জায়গায় নাইজেরিয়া ও নামিবিয়া

প্রকাশ: আগস্ট ০৮, ২০১৯

ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধে অপারগতার জন্য জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। ফলে অনির্দিষ্টকালের জন্য তারা আইসিসির কোনো ইভেন্টে খেলতে পারবে না। এতে কপাল খুলেছে নাইজেরিয়া ও নামিবিয়ার। ২০২০ সালের টি২০ বিশ্বকাপের জন্য এ বছর যে বাছাই পর্ব হবে, তাতে পুরুষদের আসরে জিম্বাবুয়ের জায়গায় খেলবে নাইজেরিয়া, নারী বিভাগে সুযোগ পেয়েছে নামিবিয়া।

পুরুষ টি২০ বিশ্বকাপের বাছাইপর্বে লড়বে মোট ১৪টি দল। ১৪তম দল হিসেবে সুযোগ মিলেছে নাইজেরিয়ার। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে তৃতীয় হওয়ার সুবাদে এ সুযোগ পেল তারা। নাইজেরিয়ার সঙ্গে কেনিয়া ও নামিবিয়াও লড়বে বাছাইপর্বে, যা আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে।

পুরুষ বাছাইপর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে নাইজেরিয়া, আরব আমিরাত, হংকং, আয়ারল্যান্ড, জার্সি, কেনিয়া, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, সিঙ্গাপুর ও আমেরিকা অঞ্চলের দুটি দল। শীর্ষ ছয়টি দল ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের প্রথম পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। এ দলগুলো প্রথম পর্বে বাংলাদেশ ও শ্রীলংকাকে নিয়ে গঠিত দুটি গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে, সেখান থেকে চারটি দল ‘সুপার-১২’ পর্বে উত্তীর্ণ হবে। নারী বিশ্বকাপ বাছাইয়ে নামিবিয়া খেলবে স্কটল্যান্ড, বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্রের সঙ্গে। ক্রিকইনফো


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫