মুকেশ আম্বানির খুচরা ব্যবসায় অংশীদার হচ্ছে অ্যামাজন!

প্রকাশ: আগস্ট ০৬, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

ভারতের অনলাইন খুচরা ব্যবসার বাজার দখলে মরিয়া হয়ে উঠেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। তারা এবার মুকেশ আম্বানির খুচরা ব্যবসার শেয়ার কিনতে আলোচনা শুরু করেছে। ভারতে বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেইল, যারা অফলাইন ও অনলাইন দুই প্ল্যাটফর্মেই পণ্য বিক্রি করে।  এটি মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি প্রতিষ্ঠান। খবর রয়টার্স।

এ ব্যাপারে জানতে চাইলে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কোম্পানির কৌশলের অংশ হিসেবে আমরা গণমাধ্যমের পর্যবেক্ষণ ও আলোচনা নিয়ে মন্তব্য করি না। তবে বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় আমরা নানা ব্যবসায়িক সুযোগের মূল্যায়ন ও পর্যালোচনা করি।

অ্যামাজনের পক্ষ থেকেও এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।

রিলায়েন্স রিটেইলের ২৬ শতাংশ পর্যন্ত শেয়ার কেনার বিষয়ে আলোচনা চলছে, এ ব্যাপারে মোটামুটি নিশ্চয়তা দিয়েছে সংশ্লিষ্ট সূত্র। তবে

এর অর্থ এ নয় যে বিষয়টি নিশ্চিতভাবেই আলোর মুখ দেখবে।

এর আগে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার সঙ্গেও রিলায়েন্সের একই ধরনের আলোচনা চলছিল। তবে স্টক ভেলুয়েশন নিয়ে বনিবনা না হওয়ায় শেষ পর্যন্ত সে আলোচনা ব্যর্থ হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক ই-কমার্স অ্যামাজন ভারতের বাজারে কঠিন প্রতিযোগিতার মধ্যে ব্যবসা করছে। ভারতের মতো একটি সম্ভাবনাময় বাজারে তাদের ওয়ালমার্টের মালিকানাধীন ফ্লিপকার্টকে টেক্কা দিতে হচ্ছে। বাজারে দখল বাড়াতে দুই কোম্পানিই নানা ধরনের পরিকল্পনার ঘোষণা দিয়েছে।

গত সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, চলতি বছরই ভারতের খাদ্য সরবরাহের ব্যবসায় নামতে পারে অ্যামাজন। আসছে সেপ্টেম্বরে ভারতের মাসব্যাপী হিন্দু ও মুসলমানদের নানা উৎসব চলবে। এ কারণে এ মাসকেই টার্গেট করেছে জেফ বেজোসের অ্যামাজন।

গবেষণা প্রতিষ্ঠান রেডসিয়ার কনসালটিংয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের উদীয়মান মধ্যবিত্ত সমাজ তৈরি খাবার সরবরাহের ব্যবসায় বড় ধরনের সুযোগ তৈরি করে দিয়েছে। ২০১৮ সালে খাবারের সরবরাহ চাহিদার সংখ্যা আগের বছরের তুলনায় ১৭৬ শতাংশ বেড়েছে।

তাছাড়া এ ব্যবসায় মুনাফাও অনেক। লোভনীয় এ বাজার বর্তমানে স্থানীয় স্টার্টআপ সুইগির দখলে। এ প্রতিষ্ঠানের বিনিয়োগ করেছে নাসপারস ও চীনা টেনসেন্ট। বাজারের একটি উল্লেখযোগ্য অংশ দখলে রেখেছে জোমাটো। এ কোম্পানিতে সেকুইয়ার বিনিয়োগ রয়েছে।

 

 

 

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫