ডেঙ্গু পরীক্ষায় চার লাখ নতুন কিট আনা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: আগস্ট ০৬, ২০১৯

বণিক বার্তা প্রতিনিধি মানিকগঞ্জ

ঈদের সময় ডেঙ্গু রোগী আরো বেড়ে যাওয়ার আশঙ্কা করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গু ঢাকায় বেশি হয়েছে। ঈদের সময় এ ডেঙ্গু রোগীরাই সারা দেশে তা ছড়িয়ে দিতে পারে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণে দেশের সব জেলা প্রশাসক ও সিভিল সার্জনকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল দুপুরে মানিকগঞ্জ জেলা হাসপাতালে চিকিত্সাধীন ডেঙ্গু রোগীদের দেখতে এসে তিনি এসব কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু পরীক্ষায় এখন আর কিটের কোনো সংকট নেই। এরই মধ্যে প্রায় চার লাখ নতুন কিট দেশে আনা হয়েছে। প্রতিটি জেলায় তা পৌঁছে দেয়া হয়েছে। তবে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা আগের চেয়ে কমে এসেছে। আশা করি, শিগগিরই ডেঙ্গু নির্মূল হয়ে যাবে।

জাহিদ মালেক বলেন, পৃথিবীর এমন কোনো দেশ নেই, যেখানে ডেঙ্গু হয় না। সিঙ্গাপুর সবচেয়ে পরিষ্কার দেশ, সেখানেও ডেঙ্গু হয়। যুক্তরাষ্ট্র, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের সব দেশেই ডেঙ্গু হয়। কাজেই এতে আতঙ্কিত হওয়ার কিছুই নেই।

তিনি বলেন, হাসপাতালগুলো এখন রোগীতে ভরা। আরো যদি রোগী আসে, সে ব্যবস্থাও নেয়া হয়েছে। একটি দেশের স্বাস্থ্য ব্যবস্থায় যতটুকু করা প্রয়োজন, সবটুকুই করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে আজ ডেঙ্গু নিয়ে ষড়যন্ত্র চলছে। এ নিয়ে অনেক কথাবার্তাও চলছে। ডেঙ্গু দেশে আগেও ছিল। তবে এবার এর প্রকোপ বেশি। এ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। দেশে ডেঙ্গু পরিস্থিতি এখন নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত দেশে ২৫ হাজার লোক ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। ১৮ হাজার ব্যক্তিকে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী, বর্তমানে সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে মাত্র সাত হাজার ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি রয়েছে। আজ (গতকাল) ১ হাজার ৯০০ ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

ডেঙ্গু মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করছেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫