দ্বিতীয় প্রান্তিকে সৌদি আরবের বাজেট ঘাটতি ৮৯০ কোটি ডলার

প্রকাশ: আগস্ট ০৩, ২০১৯

মন্থর অর্থনীতি চাঙ্গা করে তুলতে ব্যয় বাড়িয়েছে সৌদি আরব। ফলে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বাজেট ঘাটতি বেড়ে গিয়েছে বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশটিতে।

এক বিবৃতিতে সৌদি আরবের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের দ্বিতীয় প্রান্তিকে সৌদি আরবের বাজেট ঘাটতি ছিল ১৯৭ কোটি ডলার (৭৪০ কোটি রিয়াল)। কিন্তু চলতি বছর একই সময় দেশটির বাজেট ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৮৯৩ কোটি ডলার (৩ হাজার ৩৫০ কোটি রিয়াল)।

গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ব্যয় ৫ শতাংশ বেড়েছে। এর মধ্যে মূলধন ব্যয় এবং ভর্তুকি ও সামাজিক ব্যয়ের বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। দেশটির তেল রাজস্বে বছরওয়ারি ৫ শতাংশ এবং তেলবহির্ভূত রাজস্বে ৪ শতাংশ পতন ঘটেছে।

ব্লুমবার্গ সংকলিত উপাত্ত অনুসারে, ২০১৭ সালে দশমিক ৭ শতাংশ সংকোচনের পর চলতি বছর সৌদি আরবের জিডিপি ১ দশমিক ৭ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে।

সৌদি আরবের অর্থনীতি প্রসঙ্গে আবুধাবি কমার্শিয়াল ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মনিকা মালিক বলেন, প্রধান ইতিবাচক প্রবণতা হলো মূলধন ব্যয় ঊর্ধ্বমুখী হওয়া, যা বিনিয়োগ কার্যক্রমসহ বেশকিছু অগ্রগতির দিক নির্দেশ করছে এবং বৃহত্তর প্রবণতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলে আশা করা যাচ্ছে।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মূলধন ব্যয় ১ হাজার ৬২৬ কোটি ডলারে (৬ হাজার ১০০ কোটি রিয়াল) পৌঁছেছে, যা বার্ষিক ২৭ শতাংশ বেশি। মূলত আবাসন প্রকল্প ও অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে। এছাড়া ক্ষুদ্র ব্যবসাগুলোর জন্য সরকারি সহায়তার কারণে ভর্তুকি ব্যয় বেড়েছে ৭১ শতাংশ।              সূত্র: ব্লুমবার্গ


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫