একা ভ্রমণে যাওয়ার আগের প্রস্তুতি

প্রকাশ: আগস্ট ০২, ২০১৯

ফিচার ডেস্ক

একা ভ্রমণের খরচপাতি আপাতদৃষ্টিতে কম। যদি একেবারেই অপরিচিত স্থানে যান, তাহলে আগেভাগেই সেখানকার খরচ সম্পর্কে ধারণা নিয়ে রাখুন। এয়ারপোর্ট বা বাসস্ট্যান্ড থেকে হোটেলের দূরত্ব এবং খরচ আগে থেকে জেনে রাখুন। আবার কাছের ব্যাংক ও বুথগুলো সম্পর্কেও ধারণা নিয়ে রাখতে হবে

ভ্রমণপ্রেমীরা একটানা এক মাস একঘেয়ে জীবনযাপনের পরই অস্থির হয়ে ওঠেন। নাহ! এবার দুদিনের ছুটি নিয়ে ঘুরে আসতেই হবে প্রকৃতির কোল থেকে। কিন্তু এখনের ব্যস্ত জীবনে বন্ধুবান্ধব সবাইকে নিয়ে ঘুরে আসাটাও সময়সাপেক্ষ। সবসময় হয়েও ওঠে না। আর যারা একা ভ্রমণের আনন্দটা এরই মধ্যে টের পেয়েছেন, তারা তল্পিতল্পা গুছিয়ে কারও অপেক্ষা না করেই একাই হাঁটা শুরু করেন পাহাড় বা সমুদ্রের পথে। একা ভ্রমণের একটা আলাদা মজা রয়েছে। যদিও এটা নির্ভর করে আপনি কীভাবে এবং কোথায় ভ্রমণে যাচ্ছেন তার ওপর। তাই ব্যাগ গুছিয়ে বের হওয়ার আগে আপনাকে জেনে নিতে হবে কিছু বিষয় সম্পর্কে। যাতে একা ভ্রমণ হয় আনন্দ ও নিরাপদ। জেনে নিন—

একা ভ্রমণে যাওয়ার আগে উদ্দেশ্য ঠিক করে নেয়া ভালো। কোথায় যেতে চান, কী করতে চান, সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন। সমুদ্রসৈকত দেখবেন, পাহাড়ে চড়বেন, নাকি নিজের মতো একটু অবসর কাটাবেন শান্ত কোনো স্থানে। তা ঠিক করে নিলে সহজ হবে।

যেহেতু একা যাচ্ছেন, সেহেতু নিজের নিরাপত্তা নিয়ে সবার আগে ভাবুন। অপরিচিত স্থানে একটু সাবধান থাকতে হবে।

একা ভ্রমণের খরচপাতি আপাতদৃষ্টিতে কম। যদি একেবারেই অপরিচিত স্থানে যান, তাহলে আগেভাগেই সেখানকার খরচ সম্পর্কে ধারণা নিয়ে রাখুন। এয়ারপোর্ট বা বাসস্ট্যান্ড থেকে হোটেলের দূরত্ব এবং খরচ আগে থেকে জেনে রাখুন। আবার কাছের ব্যাংক ও বুথগুলো সম্পর্কেও ধারণা নিয়ে রাখতে হবে।

একা ভ্রমণে দেশ বা দেশের বাইরে যেখানেই যান না কেন, নিজের জাতীয় পরিচয়পত্র, পাসপোর্টের কপি ও অন্যান্য প্রয়োজনীয় আইডি সঙ্গে রাখতে ভুলবেন না। কোনো সমস্যায় পড়লে এগুলো কাজে দেবে। তাছাড়া কাছের থানা, ফায়ার সার্ভিস ও অন্যান্য সহায়ক সেবা নিতে ফোন নম্বর সংগ্রহ করে রাখুন।

গন্তব্যে যাওয়ার আগে বা গন্তব্যে পৌঁছে আপনার হোটেলের ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি পরিবার ও বন্ধুদের মেসেজের মাধ্যমে জানিয়ে রাখুন। নিয়মিত তাদের সঙ্গে যোগাযোগ করুন। এতে কোনো বিপদে পড়লে তাদের পক্ষে সহজ হবে আপনার কাছে সহায়তা পাঠানো।

 

মডেল: স্বপ্না মন্ডল


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫