বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২৪ ঘণ্টায় ভর্তি ৩০ ডেঙ্গু রোগী

প্রকাশ: আগস্ট ০১, ২০১৯

বণিক বার্তা অনলাইন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গত ২৪ ঘণ্টায় নতুন ৩০ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। ভর্তিকৃতদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম।

বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ৩১ জুলাই সকাল থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত নতুন ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৩০ জন। সবমিলে বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩৯ জনে।

মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এ সকল রোগী ভর্তি রয়েছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু সেলে ২৪২ জন রোগী চিকিৎসা নিয়েছেন। এছাড়া বহির্বিভাগে ২৯, ৩০ ও ৩১ জুলাই পর্যন্ত ৫ শতাধিক ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, ডেঙ্গুরোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে। সবমিলে এ পর্যন্ত ১০ লক্ষাধিক টাকার পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ বিনামূল্যে দেয়া হয়েছে।

ভারপ্রাপ্ত পরিচালক (হাসপাতাল) ও এ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনিসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আখতারুজ্জামান বলেন, বর্তমানে আইসিইউতে ৩ জন এবং এইচডিইউতে ৭ জন ডেঙ্গু রোগী আছেন। তাদের মধ্যে একজনের অবস্থা সঙ্কটাপন্ন।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, ভারপ্রাপ্ত পরিচালক (হাসপাতাল) ও এ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনিসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আখতারুজ্জামান, হেমাটোলজি বিভাগের সহোযোগী অধ্যাপক ডা. সালাহউদ্দিন শাহ প্রমুখ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫