ঈদের দিন ঢাকা ছেড়েছেন ২৪ লাখ সিম ব্যবহারকারী

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা

ঈদের দিন ঢাকা ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। এর আগে মঙ্গল ও বুধবার দুইদিনে রাজধানী ছেড়েছিল অর্ধকোটি সিম ব্যবহারকারী। এনিয়ে গত তিনদিনে ঢাকা ছেড়েছে ৭৪ লাখ ৪৫ হাজার ৫২৩ জন। এর মধ্যে ঢাকায় ঢুকেছেন ২০ লাখ ৬৭ হাজার ৩৬ সিম ব্যবহারকারী। আর শুক্রবার (৩০ জুন) বিকেল ৪টা ৫০ মিনিটে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেইজে জানান, ঈদের দিন রাজধানী ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। আর ঢাকায় ঢুকেছে ৫ লাখ ৫৬ হাজার ২৮১ সিম ব্যবহারকারী। ঢাকা ছাড়াদের মধ্যে গ্রামীণ ফোনের সিমধারী সর্বোচ্চ ১৬ লাখ ৭২ হাজার ১৮৯, রবি ২ লাখ ৩ হাজার ৬১৬, বাংলালিংক ৪ লাখ ৭৫ হাজার ৩৫৭ এবং টেলিটক ৪৭ হাজার ৩৩৮।

ঈদের ছুটিতে গত দুইদিনে (মঙ্গল ও বুধবার) মোট ৫০ লাখ ৫০ হাজার মোবাইল সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। ২৮ জুন (বুধবার) ৩১ লাখ ৪১ হাজার সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। এর আগের দিন ২৭ জুন (মঙ্গলবার) ঢাকা ছেড়েছেন ১৯ লাখ পাঁচ হাজার সিম ব্যবহারকারী।

২৮ জুন সবচেয়ে বেশি গ্রামীণ ফোনের ১৭ লাখ ৬২ হাজার ৬০৭ জন ব্যবহারকারী ঈদের ছুটিতে ঢাকা ছেড়েছেন। এ ছাড়া রবি ৪ লাখ ৫৫ হাজার ৪৭৮ জন, বাংলালিংকের আট লাখ ৩২ হাজার ২৩২ এবং টেলিটকের ৯১ হাজার ১১৭ সিম ঢাকার বাইরে গেছে।

এর আগে ২৭ জুন ১৯ লাখ ৫ হাজার ৫৯৩ জন সিম ব্যবহারকারী রাজধানী ছেড়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি বাংলালিংক নয় লাখ ৫৫ হাজার ৭৫৬ জন ব্যবহারকারী ঈদের ছুটিতে ঢাকা ছেড়েছেন। এ ছাড়া গ্রামীণফোনের দুই লাখ ৩০ হাজার ৮৮৬, রবির ছয় লাখ ১০ হাজার ৬৪১ এবং টেলিটকের এক লাখ ৮ হাজার ৩১০ জন সিম ব্যবহারকারী ঢাকার বাইরে গেছেন। 

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আরও জানান, একজন একাধিক সিম ব্যবহার করায় এই সংখ্যাটি প্রকৃত ব্যক্তির সংখ্যা নয়। এছাড়া শিশুসহ এমন অনেকেই ঢাকা ছেড়েছে যারা কোনো মোবাইল সিম ব্যবহার করে না। তাদের নামে সিম নিবন্ধন করা নেই। এ জন্য সংখ্যাটি ‘ঈদযাত্রার প্রকৃত সংখ্যা নয়’ বলে মনে করেন মোস্তাফা জব্বার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন