প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষাপ্রধানের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়েরে লাক্রোয়ার। এই সময় আরো ছিলেন জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্স-বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, আজ রোববার (২৫  ‍জুন) সকাল ১০টার দিকে শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে  সাক্ষাৎ করেন জাতিসংঘের শীর্ষ দুই কর্মকর্তা।

দুদিনের সফরে ঢাকায় এসেছেন শান্তিরক্ষাপ্রধান জাঁ পিয়েরে লাক্রোয়ার। জাতিসংঘ জানায়, ঢাকায় অবস্থানকালে আজ ও আগামীকাল অনুষ্ঠেয় ২০২৩ সালের জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের (ইউএনপিকেএম) প্রস্তুতিমূলক আলোচনায় যোগ দেবেন তিনি।

আগামী ৫ ও ৬ ডিসেম্বর ঘানার আক্রায় অনুষ্ঠিত হবে জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠক। এর আগে চারটি বিষয়ভিত্তিক সিরিজ আলোচনার প্রথমটি অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে। বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ের সহ-আয়োজনে এ প্রস্তুতিমূলক সভার মূল প্রতিপাদ্য জাতিসংঘ শান্তিরক্ষায় নারী

বাংলাদেশ সফরের পর ২৭ জুন থেকে ৩ জুলাই নেপাল ও ভুটানে যাবেন জাঁ পিয়েরে লাক্রোয়ার।

জাতিসংঘের মতে, জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের সদস্যরাষ্ট্রগুলোর জন্য শান্তিরক্ষা কার্যক্রমের কার্যকারিতা এবং তারা যে সম্প্রদায়গুলোয় তাদের সেবা দিচ্ছে, তার প্রভাবকে শক্তিশালী করবে এবারের বৈঠক। সেই সঙ্গে সম্মিলিত প্রচেষ্টায় একত্রিত হওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সুযোগও সৃষ্টি হবে।

এর আগে গত ২৩ জুন ঢাকায় এসেছেন জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্স-বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড। ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বাংলাদেশে জাতিসংঘ কার্যালয়ের পক্ষ থেকে তাকে স্বাগত জানান। সফরকালে জাতিসংঘের এ দুই শীর্ষ কর্মকর্তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন