এক্সিম ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সপোর্ট ইমপোর্ট (এক্সিম) ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডের ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল, আনসিকিউরড, ফ্লোটিং রেট এবং মুদারাবা সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বিএসইসির ৭৭৫তম কমিশন সভায় অনুমোদন দেয়া হয়।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাবঅর্ডিনেটেড বন্ডটির কুপন হার ইসলামী ব্যাংকগুলোর স্থায়ী আমানত হিসাবের লভ্যাংশের ছয় মাসের গড়ের সঙ্গে অতিরিক্ত মার্জিন শতাংশ যোগ করে নির্ধারণ করা হবে। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট স্বায়ত্তশাসিত করপোরেশনসহ অন্য যোগ্য বিনিয়োগকারীদের অনুকূলে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

উল্লেখ্য, বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে এক্সিম ব্যাংক টায়ার- মূলধন ভিত্তি শক্তিশালী করবে। বন্ডের প্রতি ইউনিট/লটের অভিহিত মূল্য কোটি টাকা। বন্ডের ট্রাস্টি হিসেবে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

ব্যাংকটির আর্থিক প্রতিবেদন অনুসারে, প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে পয়সা, যা আগের বছর একই সময় ছিল পয়সা। সে হিসাবে ব্যাংকটির মুনাফা বেড়েছে পয়সা বা ২৫ শতাংশ। ৩১ মার্চ ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৭১ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন