এসএমই প্লাটফর্মে প্রথম তালিকাভুক্তির প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ক্ষুদ্র মাঝারি (এসএমই) আকারের কোম্পানিগুলোকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির জন্য একটি স্বতন্ত্র প্লাটফর্মের উদ্বোধন করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) উদ্বোধনের দুই বছর পর এসএমই প্লাটফর্মটিতে প্রথম কোম্পানির তালিকাভুক্তির প্রস্তাব অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭৭০তম কমিশন সভায় নায়েলকো এলয়স লিমিটেডের এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এসএমই খাতের দীর্ঘমেয়াদি অর্থায়েনের সুযোগ তৈরির লক্ষ্যে নায়েলকো এলয়স লিমিটেডের সাড়ে কোটি টাকার মূলধন উত্তোলনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বিএসইসির কোয়ালিফায়েড ইনভেস্টর অফার (কিউআইও) বাই স্মল কোম্পানিজ রুলস ২০১৮ অনুসারে ১০টা ইস্যু মূল্যে সাড়ে কোটি সাধারণ শেয়ার এলিজিবল ইনভেস্টরদের (ইআই) কাছে ইস্যু করা হবে। কিউআইওর মাধ্যমে সাড়ে কোটি টাকার পুঁজি উত্তোলন করে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি কেনা কিউআইও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করবে।

৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখের আর্থিক বিবরণী অনুসারে, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯১ পয়সা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ৪৩ পয়সা। এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত কোম্পানিটি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। বাংলাদেশী অনিবাসী ব্যক্তিশ্রেণীর বিনিয়োগকারী,

যাদের তালিকাভুক্ত সিকিউরিটিজে কোটি টাকা বা তার বেশি পরিমাণ বিনিয়োগ রয়েছে, তারা কোয়ালিফায়েড ইনভেস্টর হিসেবে বিবেচিত হবেন। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

এসএমই কোম্পানিগুলোকে ব্যবসার প্রয়োজনে পুঁজিবাজার থেকে মূলধন জোগানের সুযোগ করে দিতে আইনি লেনদেন কাঠামো গড়ে তোলার কাজ চলছে কয়েক বছর ধরেই। এরই মধ্যে এসএমই প্লাটফর্ম চালুর জন্য প্রয়োজনীয় কারিগরি প্রস্তুতি সম্পন্ন করেছে স্টক এক্সচেঞ্জ। বছরের জুনের মধ্যেই এসএমই প্লাটফর্মে কোম্পানির তালিকাভুক্তি কার্যক্রম শুরু করতে চায় বিএসইসি। এক্সচেঞ্জের মূল মার্কেটে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্তির জন্য আবেদন করা কিছু কোম্পানিকে এসএমই প্লাটফর্মে নিয়ে আসতে কাজ করছে কমিশন। এর মধ্যে নায়েলকো এলয়সের প্রস্তাব গতকাল অনুমোদন করা হয়েছে। পাইপলাইনে রয়েছে সুব্রা সিস্টেমস, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ মাস্টার ফিড অ্যাগ্রোটেক। কোম্পানিগুলো বিভিন্ন কারণে মূল মার্কেটে আসার অনুমোদন পায়নি। তারা এখন এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির জন্য আগ্রহ প্রকাশ করেছে। কেউ কেউ বিএসইসির কাছে এসএমই প্লাটফর্মের জন্য নির্দিষ্ট থাকা পরিশোধিত মূলধনের সর্বোচ্চ সীমার বিষয়ে ছাড় চেয়ে আবেদনও করেছে। এক্ষেত্রে ছাড় দিয়ে হলেও কোম্পানিগুলোকে এসএমই প্লাটফর্মে নিয়ে আসতে চায় কমিশন।

পাশাপাশি ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে থাকা কোম্পানি, যাদের পারফরম্যান্স ভালো, তাদেরকেও প্লাটফর্মে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। এছাড়া তথ্যপ্রযুক্তি খাতের কয়েকটি স্টার্টআপ কোম্পানিকে প্লাটফর্মে নিয়ে আসতে কাজ করছে বিএসইসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন