তৃতীয় প্রান্তিকে রবির ইপিএস ২৫ পয়সা

আইপিও লটারির ড্র ১০ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের শুরু থেকে তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-সেপ্টেম্বর) পর্যন্ত রবি আজিয়াটা লিমিটেডের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ২৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর রবির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৮৩ পয়সা, ৩১ ডিসেম্বর যা ছিল ১২ টাকা ৬৪ পয়সা।

দেশের দ্বিতীয় বৃহত্তম মুঠোফোন অপারেটর রবির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র ১০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। গত ১৭ নভেম্বর কোম্পানিটির আইপিওর চাঁদা গ্রহণ শুরু হয়। চলে ২৩ নভেম্বর পর্যন্ত। সময়ে রবির আইপিও শেয়ারের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সাধারণ বিনিয়োগকারীরা মিলে হাজার ২২৭ কোটি টাকার আবেদন করা হয়েছে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫৮৭ কোটি টাকার সাধারণ বিনিয়োগকারীরা ৬৪০ কোটি টাকার আবেদন করেছে। যা নির্ধারিত আবেদনের চেয়ে দশমিক ৭৪ গুণ বেশি।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪১তম কমিশন সভায় রবিকে ১০ টাকা ইস্যু মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি সাধারণ শেয়ার ইস্যুর অনুমোদন দেয়া হয়। এর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে রবি।

দেশের পুঁজিবাজারের ইতিহাসে সবচেয়ে বেশিসংখ্যক আইপিও শেয়ার ইস্যু করতে যাচ্ছে রবি। মোট ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি সাধারণ শেয়ারের মধ্যে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার কোম্পানিটির কর্মকর্তা-কর্মচারীদের কাছে ইস্যু করা হবে। টাকার অংকেও তাদের আইপিও সর্বোচ্চ। এর আগে বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে ৪৮৭ কোটি ৬৮ লাখ টাকার পুঁজি সংগ্রহ করেছিল এমজেএল বাংলাদেশ লিমিটেড।

গ্রামীণফোন লিমিটেডের পর দ্বিতীয় মোবাইল অপারেটর হিসেবে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে রবি। ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪৮৬ কোটি লাখ ৫৮ হাজার টাকা উত্তোলন করেছিল গ্রামীণফোন।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, হিসাব বছর শেষে পুনর্মূল্যায়ন ছাড়া রবির এনএভিপিএস দাঁড়ায় ১২ টাকা ৬৪ পয়সা। আলোচ্য সময়ের জন্য কোনো সম্পদ পুনর্মূল্যায়ন করেনি কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে রবির ইপিএস হয়েছে পয়সা। আর গত পাঁচ হিসাব বছরের ভারিত গড় হারে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান দাঁড়িয়েছে ১৩ পয়সা।

রবির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরে কোম্পানিটির রাজস্ব আয় হয়েছে হাজার ৪৮১ কোটি টাকা, আগের দুই হিসাব বছরে (২০১৮ ২০১৭) যা ছিল যথাক্রমে হাজার ৭৯৮ হাজার ৮২৫ কোটি টাকা। ২০১৯ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট  মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ টাকা, ২০১৮ হিসাব বছরে যা ছিল ২১৪ কোটি ৭০ লাখ টাকা।

রবির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড। চলতি বছরের মার্চ ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে আসার অনুমোদনের জন্য বিএসইসি বরাবর আবেদন করে সেলফোন অপারেটর রবি আজিয়াটা। কোম্পানিটির পক্ষে আবেদনপত্র দাখিল করে ইস্যু ম্যানেজার আইডিএলসি ইনভেস্টমেন্টস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন