ভারতের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের নতুন হাইকমিশনারের পরিচয়পত্র পেশ

বণিক বার্তা অনলাইন

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পরিচয়পত্র পেশ করেছেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান। গতকাল মঙ্গলবার (২১ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় দিল্লির বাংলাদেশ হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দিল্লির রাষ্ট্রপতি ভবনে পরিচয়পত্র পেশ করতে গেলে মুহম্মদ ইমরানকে স্বাগত জানান রামনাথ কোবিন্দ। তিনি ভারত ও বাংলাদেশের মধ্য সব দিক বিশেষত নিরাপত্তা, যোগাযোগ এবং মানুষে মানুষে যোগাযোগের ক্ষেত্রে আরো শক্তিশালী ও গভীর সহযোগিতার প্রত্যাশা করেন।

এসময় ভারতের রাষ্ট্রপতি বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশকে আরো প্রাণবন্ত দেখতে চায় ভারত। এছাড়া বাংলাদেশের সঙ্গে ভারতের বিশেষ সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে আরো শক্তিশালী করার ক্ষেত্রে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দেয় বলে জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছরের যৌথ উদযাপনে ভারত বাংলাদেশের অংশীদার হতে পেরে আনন্দিত। 

এসময় মুহম্মদ ইমরান বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে জোর দেন। তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে যোগ দেওয়ার আগে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর তার স্থলাভিষিক্ত হওয়া মুহম্মদ ইমরান ১৯৮৬ সালে বিসিএস ফরেন ক্যাডারে যোগ দেন। এর আগে তিনি জেদ্দা, অটোয়া, বন ও বার্লিনের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। কলকাতার ডেপুটি হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার হিসেবে কাজ করেছেন মুহম্মদ ইমরান। এছাড়া তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন