পিজিসিএলের পাওনা পরিশোধ করেছে জিবিবি পাওয়ার

নিজস্ব প্রতিবেদক

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) পাওনা (সুদসহ) পৌনে ১৫ কোটি টাকা পরিশোধ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জিবিবি পাওয়ার লিমিটেড। এদিকে উল্লিখিত অর্থ পরিশোধের কারণে কোম্পানিটির নগদ প্রবাহে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারহোল্ডারদের জানিয়েছে জিবিবি পাওয়ার।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সালিশি ট্রাইব্যুনালের আদেশ (নং-২৮.০১.০০০০.০১৬.৩১.২৪.১৩.২২৬) অনুসারে পিজিসিএলের পাওনা মোট ১৪ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৮০ টাকা গত ২৩ সেপ্টেম্বর পরিশোধ করেছে জিবিবি পাওয়ার। নভেম্বর একটি দাপ্তরিক চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে পিজিসিএল।

গত বছরের ১০ জানুয়ারি জিবিবি পাওয়ার পিজিসিএলের মধ্যকার মামলাটি নিষ্পত্তি করে রায় দেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সালিশি ট্রাইব্যুনাল। এতে বলা হয়, গ্যাসের মূল্য বাবদ (হাই হিটিং ভ্যালু অনুযায়ী) পিজিসিএলের দাবীকৃত উল্লিখিত পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে জিবিবি পাওয়ারকে। এছাড়া দেরিতে বিল পরিশোধের কারণে এর বিপরীতে প্রযোজ্য কিছু সুদও পরিশোধ করতে হবে তাদের। অবশ্য মামলা চলাকালীন (২০০৯ সালের ২৮ অক্টোবর থেকে ২০১৮ সালের ১০ জানুয়ারি পর্যন্ত) সময়ের জন্য কোনো সুদ আরোপ করা হবে না বলে ওই রায়ে উল্লেখ করা হয়।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আগামী ১৮ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় বগুড়ার হোটেল নাজ গার্ডেনে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ডিসেম্বর।

সমাপ্ত হিসাব বছরে জিবিবি পাওয়ারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৩০ পয়সা। এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৫৯ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন