প্রথম পাতা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৯, , ,

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ফাইনাল রোববার

ক্রীড়া প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

১৯৯২ সালের পর প্রথমবারের মতো দুটি বিশ্বকাপ না জেতা দল ফাইনাল খেলতে যাচ্ছে। যেখানে নিশ্চিতভাবেই নতুন কোনো বিশ্ব চ্যাম্পিয়নের দেখা পাবে ক্রিকেট বিশ্ব। ফাইনালের লড়াইয়ে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারতকে হারিয়ে চমক দেখানো নিউজিল্যান্ড। ইংল্যান্ড ফেভারিট হয়ে বিশ্বকাপ খেলতে এলেও নিউজিল্যান্ডকে বিবেচনা করা হচ্ছিল ‘আন্ডারডগ’ হিসেবে। কিন্তু বাকি ফেভারিটদের পেছনে ফেলে এখন শিরোপা লড়াইয়ে অবতীর্ণ হবে কিউইরা। লর্ডসে আগামী রোববার বেলা ৩টা ৩০ মিনিটে প্রথমবারের মতো শিরোপা হাতে তোলার মিশনে নামবে এ দুই দল।

১৯৯২ সালের সেই ফাইনালেও খেলেছিল ইংল্যান্ড। কিন্তু সেবার ইংলিশদের হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। এরপর আর কখনো ফাইনালে ওঠার সুযোগ হয়নি ইংল্যান্ডের। এবার শুরু থেকেই ফেভারিট হিসেবে উচ্চারিত হচ্ছিল ইংল্যান্ডের নাম। গ্রুপ পর্বে কিছুটা উত্থান-পতনের মধ্য দিয়ে গেলেও লক্ষ্যচ্যুত হয়নি তারা। শেষ দুই ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিতে উঠে আসে দলটি। যেখানে ফাইনালে যাওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারায়। এ জয়ে গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারার প্রতিশোধও নিয়েছে ইংল্যান্ড।

নিউজিল্যান্ড সেমিফাইনালের দল হিসেবে পরিচিত ছিল বহুদিন। কিন্তু ২০১৫ সালের বিশ্বকাপে সেমির বৃত্ত ভেঙে ফাইনাল খেলেছিল দলটি। যেখানে তাদের হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। সেই হারে থেমে যায়নি কিউইরা। দারুণ খেলে টানা দ্বিতীয়বার ফাইনালের টিকিট পেয়েছে তারা। ভারতের বিপক্ষে পাওয়া জয় ফাইনালেও অনুপ্রাণিত করবে নিউজিল্যান্ডকে। সেই সঙ্গে গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপক্ষে হারের প্রতিশোধ মিশন তো থাকছেই। তবে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিততে হলে নিউজিল্যান্ডকে নিজেদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে।