শেষ পাতা

মন্ত্রিসভা সম্প্রসারণ : পূর্ণ মন্ত্রী হচ্ছেন ইমরান আহমেদ প্রতিমন্ত্রী ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

সরকারের নতুন মেয়াদের সাত মাসের মাথায় মন্ত্রিসভা সম্প্রসারণ করা হচ্ছে। প্রতিমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় নতুন যুক্ত হচ্ছেন ফজিলাতুন নেসা ইন্দিরা। আর পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা ইমরান আহমেদ। আগামীকাল সন্ধ্যায় তারা শপথ নেবেন বলে গতকাল জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

টানা তিনবারের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এতদিন ধরে মন্ত্রণালয়টি প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিল। ফজিলাতুন নেসা ইন্দিরা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়া বর্তমানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা ইমরান আহমেদকে পদোন্নতি দিয়ে পূর্ণ মন্ত্রী করা হচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ৭ জানুয়ারি নতুন মন্ত্রিপরিষদ গঠিত হয়। ওইদিন শপথ নেন ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী। এরপর গত ২০ মে মন্ত্রিসভার দায়িত্ব পুনর্বণ্টন করা হয়। স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

এছাড়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী মোস্তাফা জব্বারকে শুধু ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করবেন জুনাইদ আহমেদ পলক। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলামের দায়িত্বেও পরিবর্তন আনা হয়। তাকে শুধু স্থানীয় সরকার বিভাগের মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব দেয়া হয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যকে।