শেষ পাতা

অর্থবছর ২০১৮-১৯ : সংশোধিত এডিপির ৯৪.৩২% বাস্তবায়ন

নিজস্ব প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) ৯৪ দশমিক ৩২ শতাংশ বাস্তবায়ন হয়েছে। গত অর্থবছর মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা। আগের অর্থবছর খরচ করতে পেরেছিল ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা, যা ছিল সংশোধিত এডিপির ৯৪ দশমিক ১১ শতাংশ।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। পরিকল্পনা সচিব নুরুল আমিন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শামীমা নার্গিস এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এ সময় উপস্থিত ছিলেন।

বিদায়ী অর্থবছর সংশোধিত এডিপি বাস্তবায়নের হার গত চার অর্থবছরের মধ্যে সর্বশেষ। আইএমইডির তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছর বাস্তবায়নের হার ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ। এর আগে ২০১৬-১৭ অর্থবছর বাস্তবায়ন হয়েছিল সংশোধিত এডিপির ৮৯ দশমিক ৭৬ ও ২০১৫-১৬ অর্থবছর ৯২ দশমিক ৭২ শতাংশ। তারও আগে ২০১৪-১৫ অর্থবছর সংশোধিত এডিপির ৯১ দশমিক ৪০ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।

শুরু থেকেই তদারকি বাড়ানোয় এডিপি বাস্তবায়নের হার বেড়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সাংবাদিকদের তিনি বলেন, আগের অর্থবছরের তুলনায় গত অর্থবছর সংশোধিত এডিপি শূন্য দশমিক ২২ শতাংশীয় পয়েন্ট বেশি বাস্তবায়ন হয়েছে। শতাংশে এটি সামান্য মনে হলেও অংকটা কিন্তু বড়। এডিপি বাস্তবায়নের হার বাড়ায় প্রধানমন্ত্রী খুশি হয়েছেন। তিনি চলতি অর্থবছর প্রকল্প বাস্তবায়নে আরো বেশি নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছেন। আমরা সামনের দিনে আরো বেশি প্রকল্প বাস্তবায়নে নজর দেব। এজন্য আইএমইডিকে আরো শক্তিশালী করার পরিকল্পনা নেয়া হয়েছে। প্রতিটি বিভাগে কার্যালয় স্থাপন ছাড়াও জনবল দক্ষ করে তোলা হচ্ছে।

আইএমইডির তথ্যমতে, গত অর্থবছর (জুলাই-জুন) পর্যন্ত ব্যয়িত টাকার মধ্যে সরকারি তহবিল থেকে এসেছে ১ লাখ ১১ হাজার ৩৩ কোটি টাকা। আর বৈদেশিক সহায়তা ছিল ৪৭ হাজার ২৭৯ কোটি ও বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়ন ৮ হাজার ২৮২ কোটি টাকা। গত অর্থবছর মোট প্রকল্প ছিল ১ হাজার ৪০৬টি। এর মধ্যে কতটি শেষ হয়েছে, সে হিসাব এখনো পাওয়া যায়নি।

এদিকে চলতি অর্থবছরের (২০১৯-২০) এডিপির আকার বাড়িয়ে করা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা (স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন ছাড়া)। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি ও বৈদেশিক সহায়তা থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। গত অর্থবছর সংশোধিত এডিপি বরাদ্দ ছিল ১ লাখ ৭৬ হাজার ৬১৯ কোটি ৭১ লাখ টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট প্রকল্প ছিল ১ হাজার ৯৭৮টি। এর মধ্যে মূল প্রকল্প ১ হাজার ৯১৬, উপপ্রকল্প ৫৩ ও নয়টি উন্নয়ন সহায়তা থোক প্রকল্প।