আন্তর্জাতিক ব্যবসা

দুর্নীতি ও অদক্ষতার অভিযোগ : ভারতে ১২ জ্যেষ্ঠ কর কর্মকর্তার বাধ্যতামূলক অবসর

বণিক বার্তা ডেস্ক    | ০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর মোদি সরকার ১২ জ্যেষ্ঠ কর কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে। এ পদক্ষেপকে আয়কর বিভাগের পরিচ্ছন্নতা অভিযান বলে উল্লেখ করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। দুর্নীতি, অবৈধভাবে ব্যক্তিগত সম্পদ তৈরি থেকে শুরু করে অদক্ষতার কারণে তাদেরকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। খবর টাইমস অব ইন্ডিয়া।

জনস্বার্থে সংবিধানের মৌলিক আইন ৫৬জে ধারার আলোকে এসব জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট একটি সূত্র। এ শাস্তির আওতায় যারা পড়েছেন, তাদের মধ্যে কমিশনার, অতিরিক্ত কমিশনার ও সহকারী কমিশনার পর্যায়ের কর্মকর্তা রয়েছেন। অনেকে মনে করছেন, এ পদক্ষেপ থেকে এটা স্পষ্ট যে আগামীতে এ রকম আরো পদক্ষেপ নেয়া হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, জ্যেষ্ঠ কর কর্মকর্তাদের বাধ্যতামূলক অবসরে পাঠানোর মর্মার্থ হলো কোনো ধরনের অগ্রহণযোগ্য আচরণ সহ্য করা হবে না। সন্দেহজনক আরো কয়েকজন কর্মকর্তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রটি, তারা যেকোনো সময় অনুরূপ শাস্তির মুখোমুখি হতে পারেন।