খেলা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৯, , ,

নতুন সাকিব-তামিমের খোঁজে বাংলাদেশ

বণিক বার্তা অনলাইন | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

বাংলাদেশ ক্রিকেট দল সারাবিশ্বের কাছে একটা বিম্ময়ের মতো। একটা সময় বাংলাদেশ দলকে দুর্বল দল হিসেবে তুলনা করা হলেও এখন সময়ের পরিবর্তন হয়েছে। বাংলাদেশ এখন বিশ্ব ক্রিকেটে যেকোনো দলকে হারানোর ক্ষমতার রাখে। নিজের দিনে বাংলাদেশ কি করতে পারে, তা এরই মধ্যে জেনেছে বিশ্ব। এ দলে  যেমন  সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ কিংবা মাশরাফির মতো যেমন অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে, তেমনি রয়েছে একঝাঁক প্রতিভাবান তরুণ। তাদের নিয়ে বাংলাদেশ বিশ্বকাপে অনেকদূর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে। একই সাথে এখন থেকেই বাংলাদেশ পরবর্তী সাকিব-তামিমের খোঁজ করতে শুরু করেছে বলে জানালেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমন।

সম্প্রতি বিশ্বকাপ কর্তৃপক্ষ তাদের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটে একটি ভিডিও আপলোড করে। যেখানে সাবেক আইরিশ ব্যাটসম্যান নেইল ও’ব্রায়েনকে দেওয়া এক সাক্ষাৎকারে হাবিবুল বাশার সুমন বাংলাদেশ দলের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে অনেক কিছুই জানিয়েছেন। নেইল ও’ব্রায়েন বর্তমানে আইসিসির ডিজিটাল ইনসাইডার হিসেবে কাজ করছেন। ভিডিওতে দেখা যায় বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে বিশ্বকাপ পর্যন্ত অনেক বিষয়ে নেইলের সাথে কথা বলছেন হাবিবুল বাশার।

বাংলাদেশ জাতীয় দলের উত্থানটা খুবই নিকট থেকে দেখেছেন হাবিবুল বাশার। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বাংলাদেশ দলের এমন সাফল্যের পেছনে এখানকার ঘরোয়া ক্রিকেটকে কৃতজ্ঞতা জানালেন। হাবিবুল বাশার বলেন, ‘আমি মনে করি আমাদের ঘরোয়া টুর্নামেন্ট গুলো খুব কাজে দেয়। আমাদের দেশে অনুর্ধ্ব ১৪, অনুর্ধ্ব ১৬, অনুর্ধ্ব ১৮ মতো বিভিন্ন বয়স ভিত্তিক টুর্নামেন্ট চলে। সেখান থেকে অনেক ট্যালেন্টেড খেলোয়াড় উঠে আসছে।’

আগে বাংলাদেশ দল ছিলো পুরোপুরি স্পিন বোলিং নির্ভরশীল। বাংলাদেশের উইকেট গুলোও স্পিনবান্ধন ছিল। সে জায়গা থেকে এখন বের হয়ে আসছে বাংলাদেশ। ম্যাচে এখন পেস বোলিংকেই বেশি জোর দেওয়া হয়। দেশের বাইরে বিশেষ করে বিশ্বকাপের মতো টুর্নামেন্টে ম্যাচ জয়ের জন্য পেস বোলিংয়ের বিকল্প নাই। বাংলাদেশ দলে আরো বেশি পেসার খুঁজে বের আনার চেষ্টা চালাচ্ছেন বলে জানান বাশার।

সাকিব, তামিমদের খুব কাছ থেকেই দেখেছেন তিনি। তাদের ভেতর-বাহিরের অনেক কিছুই জানেন। বাংলাদেশ দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সামনে আরো সাকিব-তামিমের মতো খেলোয়াড়ের দরকার আছে।‘সাকিব এবং তামিম বিশ্বমানের খেলোয়াড়।  তাদের রিপ্লেসমেন্ট পাওয়া খুবই কঠিন। কিন্তু আমরা পরবর্তী সাকিব-তামিমের খোঁজে আছি। গত দুই বছর ধরে অনেক খেলোয়াড় নিয়ে আমরা কাজ করছি। আগামী দুই-তিন বছরের মধ্যে তাদের বড় পরিসরে নিয়ে আসতে পারবো’, নেইলকে এমটাই জানালেন বাশার।

বাংলাদেশ দলে এখন পারফর্মারের অভাব নেই। তাই বিশ্বকাপ দল ঘোষণা করতে যেয়ে কঠিন পরীক্ষায় পড়তে হয়েছিল বাশারকে। বিশ্বকাপে বাংলাদেশ  সেরা দল নিয়েই এসেছে। ভক্ত সমর্থকরা  তাই তাদের কাছে অনেক বেশি প্রত্যাশা করে।খেলোয়াড়রা সেই প্রত্যাশার চাপ বুঝতে পারেন বলেও জানান তিনি। বাংলাদেশ দলের কাছে এই বিশ্বকাপে তার প্রত্যাশার কথা বলতে গিয়ে বাশার বলেন, ‘বাংলাদেশকে সেমিফাইনালে দেখার প্রত্যাশা করি। বিশ্বকাপে এখনকার দলগুলোর মাঝে খুব বেশি পার্থক্য নেই। তাই বাংলাদেশের জন্য কাজটা অনেক কঠিন। বাংলাদেশ সেমিফাইনালে কোয়ালিফাই না করতে পারলে আমাদের ভক্ত সমর্থরা মোটেও খুশি হবেন না’। ভিডিওর শেষ দিকে নেইল ও’ব্রায়েন বাংলাদেশ ক্রিকেট দল ও ভক্ত সমর্থকদের শুভ কামনা জানান।

বিশ্বকাপে বাংলাদেশ শুরুটা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় দিয়ে হলেও পরের  দুই ম্যাচে হেরে গেছে বাংলাদেশ। আজকে শ্রীলংকার বিপক্ষে ম্যাচটিও বৃষ্টিতে ভেসে গেছে। এমন অবস্থায় প্রত্যাশার কতটুকু পূরণ করতে পারে বাংলাদেশ, সেটিই এখন দেখার বিষয়।