খেলা

বৃষ্টিতে ভেসে গেলো বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ

বণিক বার্তা অনলাইন | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

ইংল্যান্ডের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজকে ব্রিস্টলে সারাদিন বৃষ্টি হওয়ার কথা ছিলো। হলোও তাই।  বৃষ্টির জন্য বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে মাঠে কোনো বল গড়ানোর আগেই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেছেন দু্ই আম্পায়ার। এতে করে বেশি ক্ষতিটা হলো বাংলাদেশেরই।

এ বিশ্বকাপে এর আগে দুইটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। আজকে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ পরিত্যক্ত হওয়াতে সংখ্যাটা গিয়ে এখন দাঁড়ালো তিনে। ব্রিস্টলে থেমে থেমে আসা বৃষ্টি, ঠান্ডা বাতাস ও খেলার অনুপোযোগী মাঠের কারণে ম্যাচের টস পর্যন্ত হয়নি।  তাই উভয় দলকে এক পয়েন্ট করে নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

বাংলাদেশ আগের তিন ম্যাচ খেলে একটি মাত্র জয় পাওয়ায় আজকের শ্রীলংকার বিপক্ষে ম্যাচটি ছিলো খুবই গুরুত্বপূর্ণ।  শ্রীলংকার বিপক্ষে প্রত্যাশিত জয়ের সাথে প্রত্যাশিত দুই পয়েন্টও যেনো ছিনিয়ে নিয়ে গেলো বৃষ্টি।  এখন সেমিফাইনালে উঠতে গেলে বাংলাদেশকে সামনে কঠিন পরীক্ষা দিতে হবে।

বৃষ্টির কবলে ব্রিস্টল, এখনো মাঠে আসেনি বাংলাদেশ দল

প্রথম ম্যাচ জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পরের দুই ম্যাচ হেরে যাওয়ায় আজকের শ্রীলংকার বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে যে শেষ ছয় ম্যাচের চারটিতেই জিততে হবে। শ্রীলংকার বিপক্ষে এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচের দিন ব্রিস্টলে থেমে থেমেই আসছে বৃষ্টি। আর বৃষ্টিপূর্ণ আবহাওয়ার জন্য এখনও মাঠে আসেনি বাংলাদেশ দল। টসও বিলম্বিত হচ্ছে ‍বৃষ্টির কারণেই।

টিম হোটেল থেকে মাঠের উদ্দ্যেশে বাংলাদেশ দলের রওয়ানা হওয়ার কথা ছিলো ইংল্যান্ডের স্থানীয় সময় সকাল ৮.৪০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১টা ৪০ মিনিটে)।  কিন্তু ইংল্যান্ডের বৃষ্টিযুক্ত আবহাওয়া আর ভেজা মাঠের কারণে স্থানীয় সময় সকাল ১১ টার আগে (বাংলাদেশ সময় বিকাল ৪টা) মাঠের উদ্দেশ্যে রওয়ানা হবে না। সেটাও নির্ভর করছে তখনকার আবহাওয়ার কন্ডিশনের উপর।

প্রথম তিন ম্যাচে একটিতে জিতেছে বাংলাদেশ। আজকে শ্রীলংকার বিপক্ষে জয় ভিন্ন অন্য কিছু ভাবছে না টাইগাররা। আবহাওয়ার পূর্বাভাস বলছে বৃষ্টিতে ভেসে যেতে পারে আজকের ম্যাচটি, যা হলে দারুন হুমকির মুখে পড়বে বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন।

প্রথম তিন ম্যাচে বাংলাদেশ একাদশে কোনো পরিবর্তন নিয়ে আসেনি। কিন্তু আজকে একাদশে লিটন দাস ও রুবেল হোসেনের আসার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে উরুতে চোট পাওয়া সাকিবকে নিয়ে এখনও শঙ্কা আছে। শেষ পর্যন্ত সাকিব খেলতে না পারলে মিরাজ টিকে যাবেন একাদশে।

আবহাওয়ার পূর্বাভাষ অনুযায়ী আজ ব্রিস্টলে সারাদিনই থেমে থেমে বৃষ্টি হওয়ার কথা, আর তাতে ম্যাচ পন্ড হওয়ার শঙ্কাই বেশি। আবার ইংল্যান্ডের আবহাওয়ার যে কিছুক্ষন পর পরই রঙ পালটায়, তাতে খেলা কিছু হলেও হতে পারে। তাতে ম্যাচের দৈর্ঘ্য কমে আসলে নতুন করে একাদশ নিয়ে ছক কষতে বসতে হতে পারে টিম ম্যানেজমেন্টকে।

ব্রিস্টলে বৃষ্টি চলছেই

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি আর মাত্র ঘণ্টা দেড়েক পরেই শুরু হওয়ার কথা। কিন্তু ব্রিস্টলে এখনো ঝরছে অঝোরে বৃষ্টি, যেনো থামারই নাম নেই। যেভাবে আকাশ মেঘ সাজিয়েছে বৃষ্টি ফেলছে এবং ঝড়ো বাতাস বইছে তাতে আজ আদৌ থামবে বলে মনে হচ্ছে না।

এতে করে হুমকির মুখে পড়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে একটি বলও গড়াবে না মাঠে। যদি সত্যিই মাঠে বল না গড়ায় তাহলে বিশ্বকাপে মাশরাফিদের শেষচারের সম্ভাবনা একেবারেই ক্ষীণ হয়ে যাবে। কেননা নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সঙ্গে টানা দুই হারে শেষ চারের সমীকরণ নিদারুণ কঠিন করে তুলেছে কোচ স্টিভ রোডস শিষ্যরা।

দূর্গম সেই পথ সেই পথ সুগম করতে বাকি ৬ ম্যাচের ৫টিই তাদের জিততে হবে। যার মধ্যে এটি একটি। সঙ্গত কারণেই ম্যাচটি তাদের জন্য মাস্ট উইনের তকমা পেয়ে গেছে। অর্থাৎ এই ম্যাচ থেকে ২ পয়েন্ট না হলেই নয়। একটি পয়েন্টও খোয়ানো চলবে না। এখন কেবল বৃষ্টি থামার অপেক্ষা।