আন্তর্জাতিক ব্যবসা

ব্রিটেনের ইস্পাত খাতের পরিস্থিতি তদন্ত করবে সংসদীয় কমিটি

বণিক বার্তা ডেস্ক    | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

যুক্তরাজ্যের ইস্পাত শিল্প খাতের পরিস্থিতি বিশ্লেষণে ব্রিটিশ পার্লামেন্টের একটি কমিটি তদন্ত শুরু করেছে। এ খাতের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ব্রিটিশ স্টিলের পতনের পর দেশটির ইস্পাত খাত নিয়ে উদ্বেগ বেড়েই চলেছে। খবর বিবিসি।

ব্রিটিশ পার্লামেন্টের ব্যবসা কমিটি এ উদ্যোগ গ্রহণ করেছে। গত মাসে ব্রিটিশ স্টিলের পতন ও ইস্পাত খাতে ব্রেক্সিটের প্রভাব নিয়ে সৃষ্ট উদ্বেগের কারণে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কমিটি ব্রিটিশ স্টিলের পতনে সাবেক মালিক গ্রেবুল ক্যাপিটাল ও সরকারের ভূমিকা খতিয়ে দেখবে। এমপিরা বলেছেন, তারা অন্যদের মধ্যে গ্রেবুল ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

২২ মে থেকে বাধ্যতামূলক ব্যবসা গুটিয়ে নেয়া কার্যক্রম শুরু করেছে ব্রিটিশ স্টিল। এর ফলে পাঁচ হাজার কর্মী চাকরি হারাতে পারেন এবং সাপ্লাই চেইনে আরো কয়েক হাজার শ্রমিকের জীবন বিপন্ন হবে। সরকার ও প্রাইভেট ইকুইটি ফার্ম গ্রেবুলের মধ্যকার উদ্ধার আলোচনা ফলপ্রসূ না হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়।

ব্যবসা কমিটির প্রধান রেচেল রিভস বলেন, ব্রিটিশ স্টিলের জন্য একটি কার্যকর ভবিষ্যৎ নিশ্চিত করতে সরকার ও অফিশিয়াল রিসিভারের সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা জরুরি। যা-ই হোক, তদন্তকারী কমিটি হিসেবে আমরা ব্রিটিশ স্টিলের পতন ও সরকারের পদক্ষেপ নিয়ে ওঠা প্রশ্নের সঙ্গে গ্রেবুল ক্যাপিটালের দায়িত্ব ও ভবিষ্যৎ বিনিয়োগ বিষয়ে তাদের অঙ্গীকার বিশ্লেষণ করতে চাই। আরো বিস্তৃতভাবে বললে যুক্তরাজ্যের ইস্পাত খাতের ভবিষ্যৎ যে গুরুতর চ্যালেঞ্জের মুখে পড়েছে, তা পর্যালোচনা করতে চাই।