কমনরুম

নতুন বাইক চালাচ্ছেন?

ফিচার ডেস্ক | ০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

দ্রুত গন্তব্যে পৌঁছানোর জন্য মোটরবাইকের চেয়ে ভালো পরিবহন যেন দ্বিতীয়টা নেই। তাই চলাচলের সুবিধার্থে অনেকেই বাইক নেয়ার কথা ভাবেন। বিশেষ করে তরুণদের মধ্যে বাইক কেনার প্রবণতা বেশি দেখা যায়। কিন্তু প্রথম প্রথম যারা বাইক চালানো শুরু করেছেন, তাদের বিশেষ কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ বাইকের ছোট্ট দুর্ঘটনাও অনেক বড় আকার ধারণ করে। তাই মোটরবাইক যারা নতুন চালাচ্ছেন, তাদের কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন মোটরবাইক কেনার পর অবশ্যই হেলমেট কিনতে হবে। হেলমেট ছাড়া কখনই বাইক চালানো উচিত নয়। নতুন বাইক চালানোর সময় অনেকেই ভেজা রাস্তায় স্লিপ করেন, তাই এমন পোশাক পরতে হবে, যেন পড়ে গেলেও হাত-পায়ে আঘাত না লাগে। পাশাপাশি পা ঢাকা জুতা পরতে হবে, যাতে বাইক যদি কোনোভাবে পড়েও যায়, পা যেন ক্ষতিগ্রস্ত না হয় বা আঘাত না পায়। মোটরসাইকেল চালানোর সময় জুতা বা বুট পরলে ভালো হয়।

শুরুর দিকে বড় বা মূল রাস্তায় বাইক নিয়ে বের হবেন না। দক্ষতা বৃদ্ধির জন্য কম গাড়ি চলাচল করে এমন খোলা রাস্তায় অনুশীলন করতে হবে। যেহেতু নতুন নতুন বাইক চালানোর কথা বলা হচ্ছে, সেহেতু চালককে অবশ্যই আবহাওয়ার বিষয়ে প্রস্তুত থাকতে হবে। এমন যদি হয়, প্রচণ্ড বৃষ্টি হচ্ছে বা বৃষ্টির পূর্বাভাস পাওয়া যাচ্ছে, সেক্ষেত্রে রেইনকোট নিয়ে বের হন ও রাস্তায় থাকলে নির্দিষ্ট স্থানে অপেক্ষা করুন।

নতুন নতুন বাইক চালানোর সময় একটা সমস্যা প্রায় অনেকের ক্ষেত্রেই দেখা যায়, তা হলো বাইক চালানো শিখতে গিয়েই অনেক সময় নতুন বাইকটি অকেজো হয়ে পড়তে শুরু করে। এ সমস্যা এড়াতে বাইক নিয়ে বাইরে বের হওয়ার সময় সবকিছু ঠিকঠাকমতো কাজ করছে কিনা, তা নিশ্চিত হওয়ার জন্য চেইন, বেল্ট, ব্রেক ও শ্যাফটের দিকে একবার চোখ বুলিয়ে নিতে হবে। আপনি যদি আপনার বাইকটি ঠিকমতো নিরীক্ষা না করেন, তবে আপনি জানতেও পারবেন না আপনার বাইকটিতে সমস্যা রয়েছে।

সবশেষে যে কথাটি বলতেই হয় তা হলো, কেবল নিজের গাড়ির দিকেই নয়। রাস্তায় চলাচলের সময় সামনে-পেছনে থাকা বাইক ও গাড়ির দিকেও নজর রাখতে হবে। কারণ আপনি সঠিক গতি মেনে চালালেও আশপাশের তীব্র গতিসম্পন্ন গাড়ি পাশ কাটিয়ে যাওয়ার সময় আপনি বা আপনার বাইকটি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সতর্ক থাকুন।

 

সূত্র: এনডিটিভি