শেষ পাতা, সাক্ষাৎকার, , ,

দক্ষতাই মার্কেন্টাইল ব্যাংকের প্রধান শক্তি

০১:২৭:০০ মিনিট, মে ২৬, ২০১৯

কামরুল ইসলাম চৌধুরী। গত ২৪ ফেব্রুয়ারি থেকে দায়িত্ব পালন করছেন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে। এর আগে ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকের (এএমডি) দায়িত্বে ছিলেন তিনি। মার্কেন্টাইল ব্যাংক ও দেশের ব্যাংকিং খাতের গতিপথ নিয়ে সম্প্রতি কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন হাছান আদনান

২১ বছরে পদার্পণ করতে যাচ্ছে মার্কেন্টাইল ব্যাংক। দীর্ঘ সময়ে প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তি কতটুকু?

যেকোনো ব্যাংকের জন্য দুই দশক উদযাপন গৌরবের। শৈশব-কৈশোর পেরিয়ে মার্কেন্টাইল ব্যাংক এখন পূর্ণ যৌবনে পদার্পণ করেছে। পেরিয়ে আসা সময়টি আমাদের ব্যাংকের জন্য গর্বের। সব চ্যালেঞ্জ সফলতার সঙ্গে মোকাবেলা করেই মার্কেন্টাইল ব্যাংক আজকের অবস্থানে এসেছে। দেশের শীর্ষস্থানীয় পাঁচটি ব্যাংকের নাম নিলে মার্কেন্টাইল ব্যাংক আসবে। আমরা শক্ত ভিতের ওপর দাঁড়িয়েছি। ক্রমান্বয়ে আমরা সমৃদ্ধির পথে এগোচ্ছি। মার্কেন্টাইল ব্যাংক মুডিসের রেটিংয়ে ‘বি-১’ অর্জন করেছে। আন্তর্জাতিক ও দেশীয় প্রতিষ্ঠানের অডিট প্রতিবেদন নিয়ে আমরা সন্তুষ্ট। বৃহৎ শিল্প ক্যাটাগরিতে মার্কেন্টাইল ব্যাংক ‘ন্যাশনাল প্রডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৬’ অর্জন করে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিট কর্তৃক আমরা বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়ে আসছি। সেন্টার ফর এনআরবি কর্তৃক আমরা ‘টপ টেন রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৭’ পেয়েছি। এছাড়া মার্কেন্টাইল ব্যাংক দেশী-বিদেশী বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান কর্তৃক সাফল্যের স্বীকৃতি পেয়ে আসছে।

সম্প্রতি আপনি মার্কেন্টাইল ব্যাংকের শীর্ষ নির্বাহীর দায়িত্ব নিয়েছেন। সময়ে ব্যাংক নিয়ে আপনার মূল্যায়ন কী?

শীর্ষ নির্বাহী হিসেবে আমার মেয়াদ স্বল্প হলেও মার্কেন্টাইল ব্যাংকের সঙ্গে আমার সম্পৃক্ততা বহুদিনের। ২০০১ সাল থেকে আমি এ ব্যাংক পরিবারের সদস্য। এর আগে আমি মার্কেন্টাইল ব্যাংকের চট্টগ্রামের খাতুনগঞ্জ ও আগ্রাবাদ শাখার ব্যবস্থাপক, চট্টগ্রাম অঞ্চলের প্রধান ও ব্যাংকের প্রধান শাখার ব্যবস্থাপকের দায়িত্ব পালন করেছি। কাজ করেছি এ ব্যাংকের ডিএমডি ও এএমডি হিসেবেও। আমি মার্কেন্টাইল ব্যাংকের চিফ বিজনেস অফিসার ছিলাম। সুতরাং হলফ করে বলতে পারি, এ ব্যাংকের নাড়িনক্ষত্র আমার চেনা। এ ব্যাংকের সম্পদের গুণগত মান সমুন্নত রয়েছে। দক্ষতা মার্কেন্টাইল ব্যাংকের প্রধান শক্তি।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯