ফিচার, আন্তর্জাতিক খবর, , ,

না দিন, না রাতের অদ্ভূত শহর নরিলিস্ক

বণিক বার্তা অনলাইন | ২০:৩০:০০ মিনিট, মে ১৩, ২০১৯

পৃথিবীর মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি শহর নরিলিস্ক। উত্তর মেরুর শেষ সীমানার এই শহরের সঙ্গে পৃথিবীর অন্য কোনো শহরের স্থল-সংযোগ নেই। রাশিয়ার সাইবেরিয়ার অন্তর্গত এই শহরটি আর্কটিক্ট সার্কেল থেকে ৪০০ কিলোমিটার উত্তরে অবস্থিত। শহরটিতে ১ লাখ ৮০ হাজার মানুষের বাস।

এতসব তথ্যের মধ্যে সবচেয়ে অবাক করা বিষয় হলো, সেখানে বছরের নয় মাসই থাকে শীত। আর সবচেয়ে ভয়ঙ্কর ব্যাপার হলো,  ‘পোলার নাইট’ চলাকালীন দুই মাস সূর্যের দেখা মেলে না!

এসব তথ্য অনেকের কাছে বিশেষ করে যারা অ্যাডভেঞ্চার পছন্দ করেন তাদের কাছে বেশ লোভনীয় মনে হতে পারে। হুট করেই পাড়ি দিতে পারেন রাশিয়ার এই নরিলিস্ক শহরে। গরমের হাঁসফাঁস অবস্থার মধ্যে বিরক্ত অনেকেই উপভোগ করতে যেতে পারেন নয় মাসব্যাপী দীর্ঘ শীতকালের হিম অনুভূতি। পাশাপাশি দুই মাস সূর্য না দেখে থাকার অভিজ্ঞতা! তবে তার মানে এটা না যে, সূর্য না ওঠার কারণে শহরটি জমাট অন্ধকারে নিমজ্জিত থাকে। আসলে এসময় না দিন, না রাত এমন একটি পরিস্থিতি বিরাজ করে সেখানে। যেটাকে বলা হয়, পোলার নাইট, পোলার ডে।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯