খেলা

আফ্রিকান কাপ অব নেশন্স : সহজ গ্রুপে মিসর

০৩:৩২:০০ মিনিট, এপ্রিল ১৪, ২০১৯

আগামী জুনে মিসরে বসছে ‘আফ্রিকা কাপ অব নেশন্স’ ফুটবল আসর। এ আসরে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন স্বাগতিক মিসর। মোহাম্মদ সালাহর দলটি ‘এ’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে রিপাবলিক অব কঙ্গো, জিম্বাবুয়ে ও উগান্ডার সঙ্গে। ‘ফারাও’রা ২১ জুন কায়রোয় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে জিম্বাবুয়ের। শুক্রবার রাতে গিজায় পিরামিডের পাদদেশে অনুষ্ঠিত হয় জমকালো ড্র।

২৪ দলের এ আসরে ‘এফ’ গ্রুপে পড়েছে আফ্রিকার দ্বিতীয় ও তৃতীয় সফলতম দল ক্যামেরুন ও ঘানা। বর্তমান চ্যাম্পিয়ন ও পাঁচবারের শিরোপাধারী ক্যামেরুন, চারবারের চ্যাম্পিয়ন ঘানা ছাড়া এ গ্রুপে রয়েছে বেনিন ও গিনি-বিসাউ।

প্রতি আসরের ড্রতেই একটি ‘ডেথ’ গ্রুপ থাকে। এবার এটা নিঃসন্দেহে ‘ডি’, যাতে রয়েছে সাবেক চ্যাম্পিয়ন মরক্কো, আইভরি কোস্ট, দক্ষিণ আফ্রিকা এবং মাঝারি মানের দল নামিবিয়া। ‘সি’ গ্রুপে সেনেগাল মুখোমুখি হবে সাবেক চ্যাম্পিয়ন আলজেরিয়ার। গ্রুপটির বাকি দুই দল যথাক্রমে কেনিয়া ও তানজানিয়া। গ্রুপ ‘বি’তে লড়বে নাইজেরিয়া, গিনি, মাদাগাস্কার ও বুরুন্ডি। ‘ই’ গ্রুপে তিউনিসিয়ার প্রতিপক্ষ মালি, মৌরিতানিয়া ও অ্যাঙ্গোলা।

আফ্রিকান নেশন্স কাপের ৩২তম আসর ২১ জুন শুরু হবে, ১৯ জুলাই ফাইনালের মধ্য দিয়ে এর পর্দা নামবে। তার মানে, ইউরোপভিত্তিক ফুটবল তারকারা এবারের মহাদেশীয় আসরে খেলতে পারবেন। কেননা এ সময়টায় ইউরোপের লিগে মৌসুম শেষের বিরতি থাকে।

এবারই সর্বোচ্চ ২৪টি দল অংশ নিচ্ছে আফকনে। এছাড়া চিরাচরিতভাবে জানুয়ারি-ফেব্রুয়ারিতে আসর বসলেও এবার প্রথা ভেঙে গ্রীষ্মে নিয়ে আসা হয়েছে। মিসরের চারটি শহরের মোট ছয়টি ভেনুতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। এএফপি