ভ্রমণ

সময়ের বন্ধু স্কুটি

ফিচার ডেস্ক | ০৩:৩২:০০ মিনিট, এপ্রিল ১৪, ২০১৯

এখন অনেক নারীই ঘরের বাইরে কাজ করেন। আর কর্মজীবী নারীর সংখ্যা আসলেই চোখে পড়ার মতো। তাই সকালে অফিস যাওয়ার তাড়াহুড়ো থাকে তাদেরও। কিন্তু এখন রাস্তাঘাটের যে অবস্থা, তাতে যেন ঘর থেকে বের হলেই রিকশা ভাড়া ৫০-১০০ টাকার নিচে হয় না! অনেকের ক্ষেত্রে দেখা যায় যাত্রাপথে কয়েকবার বাস, রিকশা, সিএনজি চালিত অটোরিকশা বদল করেও অফিসে পৌঁছাতে হয়। সেক্ষেত্রে পুরুষরা যেমন রাস্তার ধকল সামলাতে বাইকের ওপর নির্ভর করছেন, তেমনি নারীরাও কিনে নিচ্ছেন স্কুটি।

 কেনার আগে

যারা প্রথমবার স্কুটি কিনছেন, তাদের মনে নানা প্রশ্নের সঞ্চার হয়। যেমন স্কুটির ওজন, গতি বা দুর্ঘটনার আশঙ্কা রয়েছে কিনা। সেক্ষেত্রে জেনে রাখা ভালো, নারীদের জন্য স্কুটি তৈরিতে ব্যবহার হয় হালকা মেটাল। আবার কিছুটা কম গতির হয়। ফলে দুর্ঘটনার আশঙ্কাও কম থাকে। আবার মোটরবাইকের তুলনায় স্কুটি চালানো বেশ সহজ। আছে ৯০ মিলিমিটার চওড়া অ্যান্টি স্টিড টায়ার। চালকের নিরাপত্তার কথা ভেবেই স্কুটিগুলোয় ১২০ সিসির ইঞ্জিন থাকে। তাই সহজে নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া টিউবলেস টায়ার থাকায় চাকা ফুটো হলেও আরো প্রায় ১০ কিলোমিটার চলা যায়। তাছাড়া রয়েছে বিভিন্ন সুবিধা, যেমন প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জন্য এতে আলাদা চেম্বার যুক্ত আছে। ফলে হ্যান্ডব্যাগ অতিরিক্ত ভারী না করেও দরকারি জিনিস চেম্বারে রাখা যায়।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯