আন্তর্জাতিক খবর

বেসামরিক সরকারের দাবিতে সুদানে আন্দোলন অব্যাহত

বণিক বার্তা ডেস্ক | ০৩:৩২:০০ মিনিট, এপ্রিল ১৪, ২০১৯

সুদানের দীর্ঘ ৩০ বছরের শাসক ওমর আল বশিরকে সরিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলের দুদিন পরও রাজধানী খার্তুমে সড়ক অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে আন্দোলনকারীরা। সামরিক সরকার ক্ষমতা ছেড়ে না দেয়া পর্যন্ত বিক্ষোভকারীদের সড়কে অবস্থানের আহ্বান জানিয়েছেন আন্দোলনকারী নেতারা।

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওমর আল বশিরকে উত্খাত করে ক্ষমতা দখল করে সামরিক কাউন্সিল ঘোষণা দেয়, আগামী নির্বাচন না হওয়া পর্যন্ত দুই বছর তারা ক্ষমতায় থাকবে। এর পরই সামরিক সরকারের বিরুদ্ধে তীব্র বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা মনে করে, সামরিক সরকার ওমর আল বশির সরকারেরই অংশ। ফলে সামরিক সরকার ক্ষমতা না ছাড়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে বিক্ষোভকারীরা।

বিক্ষোভের জেরে গত শুক্রবার রাতে পদত্যাগ করেন সামরিক কাউন্সিলের প্রধানের দায়িত্ব নেয়া প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ। তার উত্তরসূরি হিসেবে ক্ষমতা নিয়েছেন সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেল রাহমান বুরহান।

এদিকে নতুন করে সৃষ্ট এ পরিস্থিতিতে সামরিক কাউন্সিলের প্রধানের পদত্যাগের কয়েক ঘণ্টা পর পদত্যাগ করেন জ্যেষ্ঠ নিরাপত্তাপ্রধান জেনারেল সালাহ গস। তবে সামরিক সরকারের উচ্চপদস্থরা পদত্যাগ করলেও বিক্ষোভ থামাতে পারছে না সেনাবাহিনী।

দেশটিতে কয়েক মাস ধরে চলমান সরকারবিরোধী এ বিক্ষোভের নেতৃত্ব দেয়া সুদান প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ) এক ফেসবুক পোস্টে দ্রুততম সময়ের মধ্যে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে।