ভ্রমণ

ত্বকের স্বাভাবিক রঙ অটুট রাখতে...

ফিচার ডেস্ক | ১৯:২২:০০ মিনিট, এপ্রিল ১৩, ২০১৯

রোদের প্রকোপে ত্বকের রঙ তামাটে হয়ে যাচ্ছে। রোদ থেকে ত্বক বাঁচানোর সহজ উপায় হচ্ছে সানস্ক্রিন লাগানো। তবে এখানেই শেষ নয়। বাড়ি ফিরেও ত্বকের কিছুটা যত্ন না নিলে ত্বকের স্বাভাবিক রঙ ও উজ্জ্বলতা ধরে রাখা কঠিন। জেনে নিন ত্বকের স্বাভাবিক রঙ ধরে রাখার কিছু ঘরোয়া সমাধান সম্পর্কে—

লেবুকে বলা হয় প্রাকৃতিক ব্লিচ। অর্ধেক লেবু রস করে পুরো মুখে ম্যাসাজ করুন। এতে ত্বকের রঙ হালকা হবে। তাই এটা হচ্ছে, ত্বকের রঙ হালকা করার এবং রোদে পোড়া ও ব্রণের দাগ তোলার সবচেয়ে সহজ উপায়। সরাসরি লেবুর রস লাগালে ত্বকে জ্বালা বা চুলকোনি হলে একটু মধু মিশিয়ে নিন। এতে ত্বকের কোমলতাও ফিরে আসবে।

ত্বকের রঙ হালকা করার আরো একটি সহজ উপায় হচ্ছে আলুর রস। প্রতিদিন আলুর রস ত্বকে ম্যাসাজ করলে ধীরে ধীরে ত্বকের কালো ছোপ ছোপ দাগ মুছে যাবে।

তৈলাক্ত ত্বক রোদে একটু বেশিই ক্ষতিগ্রস্ত হয়। তাই শসার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করা যেতে পারে। তাছাড়া টক দই ব্যবহার করুন নিয়মিত। এতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড ও জিংক, যা প্রাকৃতিকভাবে ত্বকের রঙ উজ্জ্বল করে।

টমেটো থেঁতো করে ত্বকে লাগান। এতে ত্বকের রঙ তো হালকা হবেই পাশাপাশি ত্বকে গোলাপি আভা ফুটে উঠবে।

ত্বকে যদি কোনো দাগ থাকে, তাহলে নারকেলের পানি তুলার বল দিয়ে দাগের ওপর লাগান। এটি খুব ভালো কাজ করে।

ত্বকের রঙ তামাটে হয়ে গেলে অল্প পরিমাণে জাফরান অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। এ মিশ্রণ ত্বকের হারানো রঙ ফিরিয়ে আনে।

যদি শুষ্ক ত্বকের অধিকারী হন, তাহলে মধু ও শসার রস একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। এতে ত্বকের কালচে ভাব কেটে যাবে ও নমনীয়তা ফিরে আসবে।

প্রতিদিন ত্বকে কিছু লাগানোর সময় না থাকলে সপ্তাহে দুদিন ডিমের সাদা অংশ মুখে লাগিয়ে রাখুন। এটি প্রাকৃতিকভাবেই ত্বকের পরিচ্ছন্নতা বজায় রাখে। তাছাড়া ওটমিল, টমেটোর রস ও টক দই একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯