শেয়ারবাজার

১৫ শতাংশ লভ্যাংশ দেবে ব্র্যাক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | ২২:১৮:০০ মিনিট, মার্চ ২৩, ২০১৯

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার অনুষ্ঠিত ২৫৩তম পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়। লভ্যাংশসহ অন্যান্য বিষয় পর্যালোচনার জন্য আগামী ৩০ এপ্রিল সকাল ১০টায় সাভারে ব্র্যাক সিডিএমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ এপ্রিল।

সমাপ্ত হিসাব বছরে সম্মিলিতভাবে ব্র্যাক ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১৭ পয়সা। ২০১৭ হিসাব বছরে সম্মিলিত ইপিএস ছিল ৪ টাকা ৮৬ পয়সা। ২০১৮ হিসাব বছরে সম্মিলিতভাবে ব্যাংকটির নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৮৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২৪ টাকা ৮০ পয়সা। গত বছর প্রতিষ্ঠানটির সম্মিলিত নিট মুনাফা দাঁড়িয়েছে ৫৬৭ কোটি ৬৯ হাজার টাকা।

২০১৮ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ব্যাংকটির সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ১৯ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪১ পয়সা। প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ৩ টাকা ৫৫ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৫৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ৩০ টাকা ২৬ পয়সা।

ব্র্যাক ব্যাংক ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল) ও ক্রেডিট রেটিং অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস লিমিটেডের (সিআরআইএসএল) পর্যালোচনা অনুসারে, ব্যাংক খাতের প্রতিষ্ঠানটির সর্বশেষ ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকটির শেয়ারের সর্বশেষ দর ছিল ৮১ টাকা। আগের দিনের চেয়ে শেয়ারটির দর কমেছে ২ দশমিক ৬৪ শতাংশ বা ২ টাকা ২০ পয়সা। সমাপনী দর ছিল ৮১ টাকা ৭০ পয়সা। দিনভর শেয়ারটির দর ৮১ টাকা থেকে ৮৪ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করে। এদিন ২ হাজার ২৮১ বারে ব্যাংকটির মোট ১৭ লাখ ৮৯ হাজার ১৮টি শেয়ার লেনদেন হয়।

২০১৭ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ব্র্যাক ব্যাংক। তার আগের হিসাব বছরে ২০ শতাংশ স্টক লভ্যাংশের পাশাপাশি ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

ব্র্যাক ব্যাংকের অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ৭২ কোটি ৫০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ২১৬ কোটি ৪৬ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০৭ কোটি ২৫ লাখ ২৮৫টি। এর মধ্যে ৪৪ দশমিক ৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৭ দশমিক ৬৫ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ৪১ দশমিক ৭২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৬ দশমিক ৩৩ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত বার্ষিক ইপিএস ও বাজারদরের ভিত্তিতে ব্র্যাক ব্যাংকের শেয়ারের মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ১৬ দশমিক ৮৮, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৭ দশমিক ২৬।