আন্তর্জাতিক খবর

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা : শিশুসহ ২২ বেসামরিক নাগরিক নিহত

বণিক বার্তা ডেস্ক | ২১:১২:০০ মিনিট, মার্চ ১৩, ২০১৯

ইয়েমেনের উত্তরাঞ্চলের একটি গ্রামে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় চলতি সপ্তাহে নারী-শিশুসহ অন্তত ২২ জনের প্রাণহানি হয়েছে। হাসপাতাল সূত্রের বরাতে জাতিসংঘের হিউম্যানিটারিয়ান কো-অর্ডিনেটর এ তথ্য নিশ্চিত করেন। খবর রয়টার্স।

সোমবার রাতে জাতিসংঘের ওই সংস্থা থেকে বলা হয়, হাজ্জা প্রদেশের কুশার জেলায় ওই হামলার ঘটনা ঘটে, যেখানে ১০ জন নারী ও ১২ শিশু নিহত হয়। এতে আহত হয় অন্তত ৩০ জন, যাদের বেশির ভাগের বয়স ১৪ থেকে ১৮।

দেশটিতে জাতিসংঘ সমন্বয়ক লিস গ্র্যান্ডে এক বিবৃতিতে বলেন, ‘আহত অনেক শিশুকে অ্যাবস জেলা ও রাজধানী সানার হাসপাতালগুলোয় পাঠানো হয়েছে। জীবন বাঁচাতে তাদের সেখান থেকে ভালো হাসপাতালে স্থানান্তর জরুরি ছিল।’

ইরান সমর্থিত হুথি বিদ্রোহী ও সৌদি সমর্থিত ইয়েমেন সরকারের মধ্যে চলা চার বছরের যুদ্ধে ১০ হাজারের বেশি ইয়েমেনি নিহত হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন ও পশ্চিমা সমর্থনপুষ্ট জোটের বিমান হামলার নিন্দা জানিয়ে আসছে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও জাতিসংঘ। তাদের অনেক হামলায় বেসামরিক নাগরিকদের প্রাণহানি হয়েছে। অবশ্য তারা ইচ্ছাকৃতভাবে এমন হামলা চালাচ্ছে না বলে দাবি করছে।

জোটের এক মুখপাত্রের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করেননি। কিন্তু সৌদি নিয়ন্ত্রিত আল অ্যারাবিয়া টিভির খবরে বলা হচ্ছে, হামলার জন্য হুথিরা দায়ী।