আপন অঙ্গন

ম্যাট্রেসে দুর্গন্ধ? : জেনে নিন তবে...

ফিচার ডেস্ক | ২০:২৬:০০ মিনিট, মার্চ ১৩, ২০১৯

তোশক কিংবা জাজিমের পরিবর্তে অনেকেই ম্যাট্রেস ব্যবহার করে থাকেন। দিনে কয়েকবার করে বিছানা গোছানো হলেও খাটে কিংবা মেঝেতে রাখা ম্যাট্রেসের বিষয়ে ঠিক ততটা যত্নশীল নই আমরা। ফলে ধুলা, ময়লা জমে সেটি নোংরা হয় দ্রুত। অন্যদিকে খুব বেশিদিন অপরিচ্ছন্ন রাখা হলে দুর্গন্ধ তৈরি হতেও সময় নেয় না। ম্যাট্রেসের পরিচ্ছন্নতা এবং দুর্গন্ধ দূর করতে জেনে নিতে পারেন কয়েকটি ঘরোয়া পদ্ধতি—

কয়েক ফোঁটা লেবুর রস

বেশ কয়েক মাস ম্যাট্রেস পরিষ্কার করা না হলে প্রচণ্ড দুর্গন্ধ হয়। সেক্ষেত্রে গন্ধ দূর করতে লেবুর রস বেশ কার্যকর ভূমিকা রাখে। একটি স্প্রে বোতলে একটি পুরো লেবুর রস নিয়ে তাতে ৫ থেকে ১০ ভাগ উষ্ণ গরম পানি মিশিয়ে নিন। এবার ম্যাট্রেসের ওপর স্প্রে করে ২ থেকে ৩ ঘণ্টা রেখে শুকনা কাপড় দিয়ে পরিষ্কার করলে দুর্গন্ধ চলে যাবে।

বেকিং সোডার জাদু

যেকোনো গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। ম্যাট্রেসের দুর্গন্ধ দূর করতেও খানিকটা বেকিং সোডা নিয়ে এর ওপর ছিটিয়ে দিন। এভাবেই ঘণ্টাখানেক রেখে দিন। এরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে বেকিং সোডা শুষে নিতে হবে। সুগন্ধময় করার জন্য তাতে কয়েক ফোঁটা সুগন্ধি তেল মিশিয়ে দিলে গন্ধ দূর হবে। ভালোমতো ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করা হলে এটি ভেতর থেকে ময়লা শুষে নিয়ে পরিষ্কার করে।

টি-ট্রি অয়েলও কার্যকর

ম্যাট্রেসে আঁশটে পুরনো গন্ধ তৈরি হলে তা দূর করতে পারেন কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল ব্যবহার করেই। সেক্ষেত্রে এক বালতি পানিতে পাঁচ ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে স্পঞ্জ দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। এতে শুধু দুর্গন্ধই দূর হবে না, সঙ্গে ব্যাকটেরিয়াও দূর হবে।

জুড়ি নেই ভিনেগারের

এক ভাগ সাদা ভিনেগার ১০ ভাগ পরিমাণ পানিতে মিশিয়ে দুর্গন্ধময় জায়গাগুলোয় ছিটিয়ে দিয়ে ২ থেকে ৩ ঘণ্টা রেখে দিন। এরপর একটি শুকনা তোয়ালে বা কাপড় দিয়ে হালকাভাবে ঘষে নিলে জায়গাটি পরিষ্কার হবে।

একটুখানি সূর্যের আলো

ম্যাট্রেসে দুর্গন্ধ তৈরি হয় মূলত পর্যাপ্ত আলো-বাতাসের অভাবে। প্রতি মাসে অন্তত একবার ম্যাট্রেস রোদে শুকাতে দিন কমপক্ষে ২৪ ঘণ্টার জন্য। এতে ধুলা দূর না হলেও দুর্গন্ধ দূর করতে যথেষ্ট সাহায্য করবে।

 

সূত্র: ক্লিন মাই স্পেস