টকিজ

মূল উপস্থাপক ছাড়া অস্কার অনুষ্ঠানের পরিকল্পনা হচ্ছে!

ফিচার ডেস্ক | ২১:১১:০০ মিনিট, জানুয়ারি ১২, ২০১৯

কেভিন হার্টকে নির্বাচন করা এবং পরবর্তীতে তাকে সরিয়ে দেয়ার ঘটনা অস্কার অনুষ্ঠানকে এক গভীর গাড্ডায় ফেলে দিয়েছে। চলতি বছরের অস্কার অনুষ্ঠানে কে উপস্থাপক হবেন এ অনিশ্চয়তা এবং এ-সংক্রান্ত আলোচনা এখনো শেষই হচ্ছে না। এর মধ্যেই এ কথা শোনা যাচ্ছে, একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস একজন মূল উপস্থাপক খুঁজে পেতে জেরবার হয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে, চলতি বছর তারা কোনো একক উপস্থাপক দিয়ে অনুষ্ঠান পরিচালনা করবে না। তারা পরিকল্পনা করছে, মূল অনুষ্ঠানের বিভিন্ন অংশ বিভিন্ন জন উপস্থাপনা করবে। ভ্যারাইটি সংবাদমাধ্যম জানাচ্ছে, ছোট রঙ্গ-ব্যঙ্গ-নাটক প্রভৃতির সহযোগে অনুষ্ঠান এগিয়ে যাবে, নানা ছবির সংগীতের ওপর বেশি নজর থাকবে, সংগীত পরিবেশনা থাকবে। তবে এ পরিকল্পনার সাফল্য নিয়ে এরই মধ্যে সন্দেহ প্রকাশ করেছে অনেকেই। কারণ এর আগে এ রকম প্রচেষ্টা হাস্যকরভাবে ব্যর্থ হয়েছিল। এ ফরম্যাটে স্মরণীয় অভিজ্ঞতা হলো: মার্কিন অভিনেতা, পরিচালক অনুষ্ঠানের এক অংশে স্নো হোয়াইটের সঙ্গে গান করছেন। আর একাধিক উপস্থাপক দিয়ে অনুষ্ঠান পরিচালনার কেতা বহু আগেই পরিত্যাজ্য হয়েছে।

তবে অস্কার অনুষ্ঠানের যে পরিকল্পনাই শেষ পর্যন্ত গৃহীত হোক, অনুষ্ঠান যথারীতি ২৪ ফেব্রুয়ারিই হচ্ছে। উপস্থাপক খুঁজে না পাওয়া পর্যন্ত হয়তো আরো কিছুদিন আয়োজক-কর্তাদের ঘুমের বড়ি খেয়েই ঘুমাতে যেতে হবে।

এর আগে চলতি বছরের অস্কারের উপস্থাপক হিসেবে ঘোষণা করেছিল কেভিন হার্টের নাম। কিন্তু হার্ট দুদিনের মধ্যেই নিজেকে প্রত্যাহার করে নেন। কারণ তার বিরুদ্ধে সমালোচনা ছিল ২০১০-১১ সালের মধ্যে সমকামীদের বিরুদ্ধে করা মন্তব্য নিয়ে। সমালোচকরা কেভিনের হোমোফোবিয়ার বিরুদ্ধে তখনো সোচ্চার হয়েছিলেন।

উল্লেখ্য, ইতিহাসে এর আগে শুধু দুবার উপস্থাপক নির্ধারণের বিষয়টি অনুষ্ঠান যে বছরে হয়, সে বছরে হয়েছে— ৭৮তম আসরে উপস্থাপক নির্ধারিত হয়েছিল ২০০৬ সালের ৫ জানুয়ারি এবং ৭৪তম আসরে হয়েছিল ২০০২ সালের ৭ জানুয়ারি।

 

সূত্র: এম্পায়ার