আন্তর্জাতিক খবর

হুয়াওয়ের সিএফও গ্রেফতার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নয়: ট্রুডো

বণিক বার্তা ডেস্ক | ২১:৫১:০০ মিনিট, ডিসেম্বর ০৮, ২০১৮

১ ডিসেম্বর কানাডার ভ্যাংকুভারে আটক হয়েছেন চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংঝু। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, হুয়াওয়ের সিএফওর গ্রেফতার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নয়। এ ঘটনায় সরকারের কোনো হাত নেই বলেও জানিয়েছেন তিনি। খবর বিবিসি।

ওয়াংঝু গ্রেফতার হওয়ার দিনই চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য সংকট নিরসনের জন্য ৯০ দিনের একটি বাণিজ্যযুদ্ধ বিরতি চুক্তি হয়। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে এ চুক্তি হয়। কিন্তু ওয়াংঝুর গ্রেফতারে চীন অসন্তোষ প্রকাশ করে। এতে যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা আবার তুঙ্গে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পূর্বে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা ভঙ্গের তদন্তের সঙ্গে ওয়াংঝুর গ্রেফতারের সম্পর্ক রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা উপদেষ্টা জন বল্টনের কাছে সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

ওয়াংঝুকে কেন গ্রেফতার করা হলো, এ বিষয়ে কিছুই এখনো প্রকাশিত হয়নি। তবে হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, মেং ওয়াংঝুর কোনো অসদাচরণ সম্পর্কে তাদের জানা নেই।

মন্ট্রিয়লে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় কানাডার প্রেসিডেন্ট ট্রুডো জানান, গ্রেফতারের বিষয়ে কয়েক দিন আগে তার সরকারকে অবগত করা হয়েছে, কিন্তু এ গ্রেফতারের পেছনে তার সরকারের কোনো হাত নেই।