টেলিকম ও প্রযুক্তি

দাতব্য তহবিল গড়ে ২০০ কোটি ডলার দেয়ার ঘোষণা বেজোসের

বণিক বার্তা ডেস্ক | ১৯:১৪:০০ মিনিট, সেপ্টেম্বর ১৫, ২০১৮

অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস একটি দাতব্য তহবিল গড়ে তাতে ২০০ কোটি ডলার প্রদানের ঘোষণা দিয়েছেন। গত বৃহস্পতিবার এক টুইটের মাধ্যমে তিনি এ ঘোষণা দেন। এ দাতব্য তহবিলকে ডে ওয়ান ফান্ড নামে ডাকা হবে। খবর বিবিসি।

অ্যামাজনের শেয়ারদরের উত্থান ও যুক্তরাষ্ট্রে করছাড়ের কারণে বিশ্বের শীর্ষ ধনীদের একজন বেজোসের সম্পদ বেড়েছে। তার বর্তমান সম্পদমূল্য ১৬ হাজার ৪০০ কোটি ডলারেরও বেশি। কোনো ধরনের দাতব্য কাজ না করা নিয়ে তার বিরুদ্ধে সমালোচনা আছে।

মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স তার প্রতিষ্ঠান অ্যামাজনের ওয়্যারহাউজের কর্মপরিবেশ নিয়েও সমালোচনা করেছিলেন। এসব সমালোচনার মধ্যেই গত বছর টুইটারের মাধ্যমে বেজোস নিজের সম্পদ ব্যবহারের উপায় সম্পর্কে পরামর্শের খোঁজ করেছিলেন।

বেজোস জানান, ডে ওয়ান ফান্ড গৃহহীন পরিবার নিয়ে কাজ করে এমন অলাভজনক সংস্থাকে সহায়তা করবে। একই সঙ্গে এ সংস্থা নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য নতুন, অলাভজনক ও টায়ারওয়ান প্রিস্কুলের নেটওয়ার্ক স্থাপনে আর্থিক সহায়তা দেবে।

এ তহবিলের দুটো অংশ থাকবে। এর একটি হলো ডে ওয়ান ফ্যামিলিস ফান্ড এবং অন্যটি ডে ওয়ান একাডেমিস ফান্ড। ডে ওয়ান ফ্যামিলিস ফান্ড তরুণ পরিবারকে আশ্রয় ও অন্ন সরবরাহকারী নেতৃস্থানীয় সংস্থা এবং নাগরিক জোটকে বার্ষিক ভিত্তিতে পুরস্কৃত করবে। আর ডে ওয়ান একাডেমিস ফান্ডের মাধ্যমে নিম্ন আয়ের ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য উচ্চমানের, পূর্ণ বৃত্তির ও মনটেস্বরি পদ্ধতির প্রিস্কুলের নেটওয়ার্ক প্রতিষ্ঠা ও পরিচালনা করবে। তিনি আরো বলেন, এসব স্কুল পরিচালনার জন্য আমরা একটি সংস্থাও প্রতিষ্ঠা করব।