ভ্রমণ

প্রাচীন সুবর্ণ গ্রামের অলিগলিতে...

সুমন্ত গুপ্ত | ২১:২৯:০০ মিনিট, সেপ্টেম্বর ০৭, ২০১৮

অনেক দিন ধরে যাই যাই করেও যাওয়া হচ্ছিল না প্রাচীনকালের সমৃদ্ধ নগর সুবর্ণ গ্রামে। এর বর্তমান নাম সোনারগাঁ। ঈশা খাঁর আমলে বাংলার রাজধানী ছিল পানাম নগর। বড় নগর, খাস নগর, পানাম নগর— প্রাচীন সোনারগাঁর এ তিন নগরের মধ্যে পানাম ছিল সবচেয়ে আকর্ষণীয়। এখানে কয়েক শতাব্দী পুরনো অনেক ভবন রয়েছে, যা বাংলার বার ভূঁইয়াদের ইতিহাসের সঙ্গে সম্পর্কিত। ঈশা খাঁর যাতায়াত ছিল এ নগরীতে। সে সময়টাতেই অর্থাৎ সুলতানি আমলে বাংলার শিল্প ও সংস্কৃতি বিকাশ লাভ করে। পূর্বে মেঘনা আর পশ্চিমে শীতলক্ষ্যা নদীপথে বিলাত থেকে আসত বিলাতি থান কাপড়, দেশ থেকে যেত মসলিন। ওই সময়ই ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাণিজ্যিক কার্যক্রম ও চিরস্থায়ী বন্দোবস্তের ফলে ইউরোপীয় অনুপ্রেরণায় নতুন ঔপনিবেশিক স্থাপত্যরীতিতে গড়ে ওঠে পানাম নগরী।

ইংরেজরা এখানে নীলের বাণিজ্যকেন্দ্র খুলে বসে। সেই সঙ্গে মসলিনের বাজার দখল করে নেয় নীল বাণিজ্য। একসময় ধনী হিন্দু সম্প্রদায়ের বসবাস ছিল এখানে এবং ছিল মুসলিমদের জমজমাট ব্যবসা। প্রাচীন সে নগরীর তেমন কিছু আর অবশিষ্ট নেই, আছে শুধু ঘুরে দেখার মতো ঐতিহাসিক বাড়িঘর।

শেষ পর্যন্ত অনেক চেষ্টাচরিত্রের পর আমরা রওনা হলাম পানাম নগরের দিকে। আমাদের চার চাকার গাড়ি চলছে তার নিজস্ব ছন্দে আর আমি বারবার জানালা দিয়ে বাইরে তাকাচ্ছি। ঘণ্টা পার হলো, ঢাকা থেকে সোনারগাঁ যাচ্ছি। অপেক্ষার প্রহর যেন শেষই হচ্ছে না। আরো কিছুক্ষণ পর অবশেষে মোগড়াপাড়ায় এসে থামলাম। সেখান থেকে স্বল্প সময়ের মধ্যে পৌঁছে গেলাম পানাম সিটিতে। গাড়ি থেকে নেমেই চোখ ছানাবড়া হয়ে গেল। মনে হলো, ভুল কোনো শতাব্দীতে ঢুকে পড়েছি। শুধু একটা মাত্র দালান হলেও কথা ছিল। কিন্তু এ যে চোখের সামনে পঞ্চদশ শতকের এক হারানো রাজ্য, ৪০০ বছরের পুরনো পানাম নগরী।

আমি, চিন্টু আর সানন্দা মিলে সামনের দিকে এগিয়ে যেতে লাগলাম। পানাম নগরীতে ঢোকার মুখে কথা হলো ওখানকার কর্তব্যরত আনসার গার্ডের সঙ্গে। তিনি জানালেন, এ নগরীর পুরোটাই খাল দিয়ে বেষ্টিত, যার নাম পঙ্খীরাজ খাল। এ খাল পূর্বদিকে মেনিখালী নদ হয়ে মেঘনা নদীতে এসে মিশেছে। নগরীর পূর্বে মেঘনা আর পশ্চিমে শীতলক্ষ্যা। এ পথেই বিলাত থেকে আসত বিলাতি থান কাপড় আর দেশ থেকে যেত মসলিন। আর আছে বিশাল

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯