শেয়ারবাজার

ওইমেক্স ইলেকট্রোডের চাঁদা গ্রহণ শুরু ৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক | ২০:২১:০০ মিনিট, আগস্ট ১৩, ২০১৭

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) চূড়ান্ত সম্মতি পেয়েছে ওইমেক্স ইলেকট্রোড লিমিটেড। আগামী ৫ সেপ্টেম্বর বিনিয়োগকারীদের কাছ থেকে প্রাথমিক শেয়ার বরাদ্দের আবেদন ও চাঁদা গ্রহণ শুরু করবে কোম্পানিটি। চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।

এর আগে গত ৯ মে বিএসইসির ৬০৪তম সভায় ওইমেক্স ইলেকট্রোডের আইপিও অনুমোদনের সিদ্ধান্ত হয়। এরপর ৬ আগস্ট কোম্পানিটিকে আইপিওর সম্মতিপত্র (কনসেন্ট লেটার) দেয় কমিশন।

ঘোষণা অনুসারে, ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার বেচে বাজার থেকে ১৫ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে ওইমেক্স। এ অর্থে তারা মূলধনি যন্ত্রপাতি, প্রয়োজনীয় সরঞ্জামাদি ও কাঁচামাল কিনবে। কিছু অর্থ আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহেও খরচ করা হবে।

৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরে পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৪ টাকা ৮৭ পয়সা। গত পাঁচ বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি গড় আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩ পয়সা।

প্রসপেক্টাস অনুসারে, পাঁচ বছর ধরে কোম্পানিটির বিক্রি ও মুনাফায় টানা প্রবৃদ্ধি রয়েছে। ২০১২ সালে তাদের বিক্রি ছিল ৯ কোটি ৫১ লাখ ৬১ হাজার টাকা, ২০১৬ হিসাব বছরে যা ৪১ কোটি টাকা ছাড়িয়েছে। পাঁচ বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা ২৪ লাখ থেকে ৬ কোটি  ৪২ লাখ টাকায় উন্নীত হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, ওইমেক্স ইলেকট্রোড ২০০৫ সালের সেপ্টেম্বরে একটি প্রাইভেট কোম্পানি হিসেবে যাত্রা করে। ২০১০ সালের মার্চে কোম্পানিটির বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। ২০১৪ সালের আগস্টে তারা পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। কোম্পানিটি ওয়েল্ডিং ইলেকট্রোড, জিআই তার ও তারকাঁটা প্রস্তুত করে। বর্তমানে তাদের পরিশোধিত মূলধন ৩০ কোটি ৮৯ লাখ ২০ হাজার টাকা, আইপিওর পর যা ৪৫ কোটি ৮৯ লাখ ২০ হাজার টাকায় উন্নীত হবে।