ঈপ্সনীয়

শীতে বাড়ি উষ্ণ রাখবে সবুজ ছাদ

ফিচার ডেস্ক | ১৯:২৭:০০ মিনিট, জানুয়ারি ১০, ২০১৭

বাড়ির ছাদে যদি গাছ থাকে, তাহলে গ্রীষ্মকালে পাওয়া যায় স্বস্তি। কমে যায় এয়ারকন্ডিশনের বিল। আর শীতে? গাছগাছালিপূর্ণ সবুজ ছাদ বানিয়ে গ্রীষ্মকালে আরাম আর সঞ্চয়ের কথা ভাবছেন? সবুজ ছাদ শীতের জন্যও আদর্শ। অবাক হলেও এটি সত্য, সবুজ ঘর পরিকল্পনায় সবুজ ছাদ জুড়ে দিয়ে কমানো সম্ভব শীতের হিটিং বিলও!

ইউনিভার্সিটি অব টরন্টোর এক গবেষণায় অটোয়ায় নির্মিত একটি ছাদ পরীক্ষা করে দেখা হয়েছে। শীতকালে বাড়ির সবুজ ছাদের আদৌ কোনো ভূমিকা ও কার্যকারিতা রয়েছে কিনা, তা যাচাইয়ের জন্য এটিই প্রথম পরীক্ষা। গবেষণায় জানুয়ারি-ফেব্রুয়ারিতে গাছগাছালিপূর্ণ একটি ছাদ ও প্রচলিত ঢালাই করা ছাদের সঙ্গে তুলনা করে দেখা হয়েছে। যদিও গাছপালা ছায়া দেয়ার মাধ্যমে তাপ সংরক্ষণ হ্রাস করার কথা, বিজ্ঞানীরা দেখেছেন, সবুজ ছাদ বাতাসের গতি হ্রাস ও ছাদের ওপর অণু জলবায়ু পরিবর্তন করার মাধ্যমে তাপ সংরক্ষণ বৃদ্ধি করে। গ্রীষ্মে সবুজ ছাদ সাধারণ ছাদের চেয়ে ৭৫ শতাংশ পর্যন্ত কুলিং বিল কমাতে পারে। কিন্তু বিজ্ঞানীরা জানাচ্ছেন, শীতে সবুজ ছাদের বেশকিছু তথ্য। যেমন— যেসব ছাদে গাছ নেই, সেসব বাড়িতে শীতে গড়ে ৭ হাজার ৭৪৮ কিলোওয়াটঘণ্টা উত্তাপের প্রয়োজন পড়ে। অন্যদিকে সবুজ ছাদবিশিষ্ট বাড়িতে লাগে কিছুটা কম। ৭ হাজার ২৮৭ কিলোওয়াটঘণ্টা। সম্ভাব্য উত্তাপ সঞ্চয় কত হতে পারে, তা অনুমান করা হয়েছে— ৫ দশমিক ৬৩ শতাংশ থেকে ৫ দশমিক ৯৫ শতাংশ পর্যন্ত। তাছাড়া উপরের স্তরের মেঝের জন্য যা সাশ্রয় করবে ৬১ শতাংশ পর্যন্ত।

সবুজ ছাদের বিভিন্ন ধরন রয়েছে। অগভীর মাটিতে লাগানো গাছবিশিষ্ট ছাদ, ঢালু ও কম গাছপালা-সমৃদ্ধ ছাদ। গভীর মাটিতে লাগানো লম্বা বড় গাছবিশিষ্ট ছাদ, সবজির বাগান ও আরো অনেক ধরনের ছাদ। অর্থাৎ শীতে সবুজ ছাদ কীভাবে উষ্ণতা দেবে ও সঞ্চয় সাধন করবে, তা নির্ভর করবে ছাদের নকশা ও গাছ লাগানোর ধরনের ওপর।