পাবলিক চার্জিং স্টেশন ব্যবহারে এফবিআইয়ের সতর্কতা

বণিক বার্তা ডেস্ক

শপিং মল ও বিমানবন্দরের ইউএসবি স্টেশন থেকেই ম্যালওয়্যার ছড়ায় ছবি: ট্রাভেলপ্লাস লেইজার

যাত্রাপথে জরুরি প্রয়োজনে অনেক সময় পাবলিক চার্জিং স্টেশন অনেকেই ব্যবহার করে। ট্রেন স্টেশন, বিমানবন্দর, হোটেলের ওয়েটিং এরিয়ায় এ ধরনের চার্জিং স্টেশন থাকে। তবে এগুলো ব্যবহারে সতর্কবার্তা দিয়েছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এসব পোর্টের মাধ্যমে ব্যবহারকারীদের ডিভাইসে ক্ষতিকর ম্যালওয়্যার ছড়িয়ে দেয়া সম্ভব বলে সতর্ক করে দেয়া হয়েছে। খবর সিএনএন।

গত সপ্তাহে এফবিআইয়ের ডেনভার শাখা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়, শপিং মল ও বিমানবন্দরে যে ইউএসবি স্টেশনগুলো থাকে সেগুলোর মাধ্যমে হ্যাকাররা ম্যালওয়্যার ও নজরদারি সফটওয়্যার ছড়ায়। এক টুইট বার্তায় সংস্থাটি জানায়, নিজস্ব চার্জার ও ইউএসবি কর্ড বহন করা ভালো এবং সরাসরি পিন সকেট ব্যবহার করা ভালো।

যেকোনো জায়গায় ভ্রমণের পাশাপাশি জরুরি মুহূর্তে বিশেষ করে ব্যাটারির চার্জ শেষ হয়ে গেলে এসব পাবলিক চার্জিং স্টেশন সুবিধা দেয়। কিন্তু নিরাপত্তা বিশেষজ্ঞরা দীর্ঘদিন থেকে এর মধ্যে অন্তর্নিহিত ঝুঁকির বিষয়ে জানিয়ে আসছিলেন। ২০১১ সালে গবেষকরা চার্জিং স্টেশনের মাধ্যমে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়া বা তথ্য হাতিয়ে নেয়ার বিষয়টিকে জুস জ্যাকিং নাম দেন। ২০১৭ সালে সিএনএনকে সাক্ষাৎকার দেন নিরাপত্তা ফার্ম অথেনটিক৮-এর ড্রিউ পাইক। তিনি বলেন, ‘পাবলিক চার্জিং স্টেশনের পাওয়ার স্ট্রিপ বা চার্জারে ডিভাইস যুক্ত করার পর পরই ভাইরাসের সংক্রমণ হয় এবং এর মাধ্যমে সব ধরনের তথ্য হাতিয়ে নেয়া সম্ভব।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন