পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে শিক্ষামন্ত্রী

প্রশ্নপত্র ফাঁসের গুজব রটালে কঠোর শাস্তি

বণিক বার্তা অনলাইন

ছবি: বণিক বার্তা/ফাইল

চলমান এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই বলে জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এও বলেন, গুজব রটিয়ে ধরা পড়লে কঠোর শাস্তি প্রদান করা হবে। খবর বাসস।

আজ রোববার (৩০ এপ্রিল) এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন রাজধানীর বাড্ডা হাইস্কুলে কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস নিয়ে গুজব রটানো রোধে সার্বক্ষণিক সামাজিক  যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানেই কোনো ব্যত্যয় দেখা যাচ্ছে, কেউ গুজব ছড়াবার চেষ্টা করছে বা কিছু হচ্ছে, সেখানেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আগামী বছর পরীক্ষার সময় এগোবে কিনা জানতে চাইলে তিনি জানান, কোন সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে পারবেন সারা দেশের শিক্ষকদের সে সংক্রান্ত মতামতের ভিত্তিতে আগামী বছর পরীক্ষা এগিয়ে আনার চেষ্টা করা হবে।

তিনি বলেন, যারা পরীক্ষা দেবে তারা পুরো প্রস্তুতির সময় পেয়েছে কি না তা দেখা হবে। তাড়াহুড়ো না করে সিলেবাস স্বস্তিতে শেষ করতে হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, গত বছর আমরা পরীক্ষা এগিয়ে আনতে পারতাম, তবে বন্যার কারণে পেছাতে হয়েছে। এবার গত বছরের চেয়ে অনেকটা এগিয়ে এনেছি। সামনের বছর চেষ্টা করব, স্বাভাবিকের যত কাছাকাছি যাওয়া যায়।

প্রশ্নপত্রে ভুলের বিষয়ে শিক্ষামন্ত্রী দায়িত্বপ্রাপ্তদের যাতে করে ভুল না হয়, সেদিকে সচেতন থাকার আহ্বান জানিয়ে বলেন, গতবার ভুলের জন্য কড়া মাশুল দিতে হয়েছে।

পরিদর্শনের সময় ডা. দীপু মনির সঙ্গে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা বোর্ডের  চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন