বেনাপোল-যশোর-ভাঙ্গা সড়ক ছয় লেনে উন্নীত হচ্ছে

১২৯ কিলোমিটার সড়কে ব্যয় হবে ১১ হাজার ৭২ কোটি টাকা

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

যশোরের বেনাপোল স্থলবন্দর থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত সড়ক নির্মাণ করতে যাচ্ছে সরকার। ১২৯ কিলোমিটারের এ সড়কও সার্ভিস লেনসহ ছয় লেনের হবে। এজন্য প্রাথমিকভাবে ব্যয় প্রস্তাব করা হয়েছে ১১ হাজার ৭২ কোটি টাকা। 

তবে ছয় লেন নির্মাণের আগে ‘ভাঙ্গা-যশোর-বেনাপোল’ মহাসড়ককে ৬ লেনে উন্নীত করতে ভূমি অধিগ্রহণ ও ইউটিলিটি স্থানান্তর প্রকল্প নিতে যাচ্ছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। ভূমি অধিগ্রহণে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে চার হাজার ২৩৬ কোটি ৬০ লাখ টাকা। চলতি সময় থেকে ২০২৫ সালের জুন নাগাদ ভূমি অধিগ্রহণ করা হবে।

এরই মধ্যে প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে সওজ। ফরিদপুরের ভাঙ্গা, নগরকান্দা, গোপালগঞ্জের মুকসুদপুর, কাশিয়ানী, নড়াইলের লোহাগড়া, নড়াইল সদর, যশোরের বাঘারপাড়া, যশোর সদর, ঝিকরগাছা ও শার্শা উপজেলায় জমি অধিগ্রহণ করা হবে। ভাঙ্গা-যশোর-বেনাপোল মহাসড়ক ছয় লেনে উন্নীত করতে সহায়ক প্রকল্প হিসেবে সড়কের দুই পাশে প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ এবং ইউটিলিটি স্থানান্তরের কাজ সম্পন্ন করা হবে।

সওজ সূত্র জানায়, ভাঙ্গা-যশোর-বেনাপোল সড়ক ১ হাজার ৭৬১ কিলোমিটার বিশিষ্ট এশিয়ান হাইওয়ের (এএইচ) অংশ। এশিয়ান হাইওয়ে এএইচ-১ এবং এএইচ-২ রুট দুটি বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করেছে। এএইচ-১ তামাবিল দিয়ে বাংলাদেশে প্রবেশ করে সিলেট-ঢাকা-পদ্মা সেতু-যশোর-বেনাপোল দিয়ে অতিক্রম করেছে।

এছাড়া সড়কটি মোংলা বন্দরে যাতায়াতেও ব্যবহৃত হয়। ১২৯ দশমিক ১৭ কিলোমিটার সড়কটি ছয় লেনে নির্মিত হলে বেনাপোল হয়ে ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বছরে ১৫-২০ শতাংশ বাড়বে। প্রকল্পে ১২৯ দশমিক ১৭ কিলোমিটার সড়ক উভয় পাশে সার্ভিস লেনসহ ছয় লেনে উন্নীত করা হবে। এজন্য ১ দশমিক ৯২ লাখ ঘনমিটার সড়ক বাঁধে মাটির কাজ ও ৮ হাজার ৬৯২ দশমিক ১৬ মিটার স্ট্রাকচার নির্মাণ করা হবে। এর মধ্যে থাকবে ফ্লাইওভার, ওভারপাস, ব্রিজ, ফুটওভার ব্রিজ, কালভার্ট ও আন্ডারপাস। ১ হাজার ২৮ কোটি ৫৫ লাখ টাকার সাইট ফ্যাসিলিটিজের কাজ করা হবে। প্রকল্পে পরামর্শক সেবা ব্যয় ধরা হয়েছে ১৫৪ কোটি টাকা।

সওজ যশোরের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, ‘‌বেনাপোল, যশোর হয়ে ভাঙ্গা পর্যন্ত সড়ক ৬ লেনে উন্নীত করার জন্য সরকার উদ্যোগ গ্রহণ করেছে। এরই মধ্যে একজন প্রকল্প পরিচালক নিয়োগ করেছে সরকার। তারা শুধু সড়ক নির্মাণে ১১ হাজার ৭২ কোটি টাকার ব্যয় ধরেছে। এছাড়া ভূমি অধিগ্রহণে আরো ৪ হাজার ২৩৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। আশা করছি প্রকল্পটি শিগগিরই একনেক সভায় পাস হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন