নির্ধারিত সময়ের আগেই বাজারে আসবে ওয়ানপ্লাসের ট্যাব

বণিক বার্তা ডেস্ক

চীনের বাজারে সম্প্রতি ওয়ানপ্লাস ১১ উন্মোচন হয়েছে। চলতি বছর প্রতিষ্ঠানটি বাজারে আরো কিছু ডিভাইস আনবে বলে প্রত্যাশা বিশ্লেষকদের। তবে এগুলোর সবই যে সেলফোন হবে তা নয়। তথ্য রয়েছে ডিভাইসগুলোর মধ্যে ট্যাবলেটও রয়েছে। প্রতিবেদনে বলা হয়, শিগগিরই ডিভাইসটি ভারতের বাজারে আসতে যাচ্ছে। খবর গিজচায়না।

ওয়ানপ্লাস ট্যাবলেট বাজারজাতের প্রকল্পটিকে অ্যারাইস নাম দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, ডিভাইসটি ওয়ানপ্লাস ট্যাব বা ওয়ানপ্লাস প্যাড নামে বাজারে আসবে। ওয়ানপ্লাস ১১আরের সঙ্গে ট্যাবটি উন্মোচন করা হতে পারে। তবে ডিভাইসটি ঠিক কবে নাগাদ বাজারে আসবে সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য নেই। বিশ্লেষকদের ধারণা, আগামী জুনে এটি প্রকাশ্যে আসতে পারে।

যেহেতু ভারতের বাজারে ট্যাবলেটটি বাজারজাত করা হবে তাই অনেকের মতে এটি অনেকটা সাশ্রয়ী মূল্যেই পাওয়া যাবে। সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে বাজারে থাকা অপোর একটি ট্যাবের ডিজাইন থেকে অনুপ্রাণিত হয়েই ওয়ানপ্লাসের ডিভাইসটি আনা হতে পারে। তবে দুটি ডিভাইসে তেমন কোনো মিল থাকার সম্ভাবনা নেই।

ওয়ানপ্লাস হয়তো ডিভাইসের ডিজাইনে কিছু পরিবর্তন আনবে। পাশাপাশি ট্যাবের বৈশিষ্ট্যেও পরিবর্তন আসবে। প্রযুক্তি বিশারদদের ধারণা, ওয়ানপ্লাস হয়তো অপো প্যাড এয়ার থেকে অনুপ্রাণিত হয়ে নিজস্ব ডিভাইস তৈরিতে কাজ করছে। ট্যাবলেট ডিভাইসে ১০ দশমিক ৩৬ ইঞ্চির টুকে রেজল্যুশনের আইপিএস এলসিডি ডিসপ্লে রয়েছে। ডিভাইসটিতে প্রসেসর হিসেবে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৮০ ব্যবহার করা হয়েছে। মিডরেঞ্জে এটি বেশ প্রচলিত একটি চিপ। এছাড়া ট্যাবটিতে হাজার ১০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা রয়েছে।

ওয়ানপ্লাস তাদের ডিভাইসে একই হার্ডওয়্যার ব্যবহার করবে কিনা সেটি নিশ্চিত নয়। তবে ব্র্যান্ড হিসেবে ওয়ানপ্লাস ব্যবহারকারীদের ভালো হার্ডওয়্যার ব্যবহারের অভিজ্ঞতা দিয়ে আসছে। এক্ষেত্রে কোনো ব্যতিক্রম হবে না বলে আশা প্রযুক্তিবিদদের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন