স্যাটেলাইটভিত্তিক মেসেজিং সুবিধার স্মার্টফোন বানাবে বুলিট

বণিক বার্তা ডেস্ক

স্মার্টফোনজগতে নতুন আরেকটি মাত্রা যোগ করতে যাচ্ছে মজবুত ফোনের পথিকৃৎ নির্মাতা প্রতিষ্ঠান বুলিট গ্রুপ। স্যাটেলাইটভিত্তিক মেসেজিং সুবিধার বিশ্বের প্রথম স্মার্টফোন তৈরি করতে মিডিয়াটেকের সঙ্গে যৌথভাবে কাজ করছে তারা। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

স্মার্টফোনটি তৈরিতে মিডিয়াটেকের জিপিপি নন-টেরিস্ট্রিয়াল নেটওয়ার্ক (এনটিএন) চিপসেট ব্যবহার করবে বুলিট। নতুন প্রযুক্তির ফোন ব্যবহার করে নির্বিঘ্নে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত অন্যান্য হ্যান্ডসেটে বার্তা পাঠানো যাবে, যা কিছুটা অ্যাপলের স্যাটেলাইটভিত্তিক এসওএস জরুরি পরিষেবার মতো। তবে কোন দেশ বা অঞ্চলে ফোনগুলো প্রথম চালু করা হবে সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি বুলিট।

টেক জায়ান্টটি সম্প্রতি জানিয়েছে, স্মার্টফোন ওটিটি স্যাটেলাইট পরিষেবা ২০২৩ সালের প্রথম তিন মাসের মধ্যে বাণিজ্যিকভাবে চালু করা হবে। প্রযুক্তি উন্নয়নে প্রতিষ্ঠানটি ১৮ মাস ধরে মিডিয়াটেকের সঙ্গে যৌথভাবে কাজ করছে। এছাড়া তাদের নতুন ৫জি স্মার্টফোনের সঙ্গেও স্যাটেলাইট যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করেছে বুলিট।

জানা গিয়েছে, মোবাইল নেটওয়ার্ক বা ওয়াই-ফাই সংযোগ না থাকলে স্মার্টফোনটি স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হবে। নেটওয়ার্ক সংযোগ না থাকলেও বুলিট স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনে সংরক্ষিত পরিচিতিগুলোতে নির্বিঘ্নে বার্তা পাঠাতে পারবেন। এক্ষেত্রে বার্তা প্রাপক ডিভাইসটিকে যেকোনো মোবাইল নেটওয়ার্কে যুক্ত থাকতে হবে। প্রতিষ্ঠানটি দাবি করছে, পরিষেবার মাধ্যমে একটি বার্তা পাঠাতে প্রায় ১০ সেকেন্ড সময় লাগতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন