ইউক্রেন পুনর্গঠনে ধনকুবেরের লক্ষ্য ২৫ বিলিয়ন ডলারের তহবিল

অ্যান্ড্রু ফরেস্ট

যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের পুনর্গঠনে উদ্যোগ নিয়েছেন অস্ট্রেলিয়ার ধনকুবের অ্যান্ড্রু ফরেস্ট। তার গঠিত তহবিল কমপক্ষে ২৫ বিলিয়ন বা ২৫০০ কোটি ডলার পর্যন্ত সম্প্রসারিত হবে বলে আশা করছেন তিনি। খবর বিবিসি।

ফরেস্ট ও তার স্ত্রী এরই মধ্যে ৫০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে আয়োজকরা বলছেন তহবিল ১০০ বিলিয়ন ডলার পর্যন্ত ছুঁতে পারে।

এ তহবিলের আওতায় প্রাথমিকভাবে জ্বালানি ও টেলিকম খাতে পরিবেশবান্ধব অবকাঠামোর উন্নয়নের পরিকল্পনা করা হয়েছে। উদ্যোক্তাদের স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, রুশরা যা ধ্বংস করেছে তা সবচেয়ে আধুনিক, পরিবেশবান্ধব ও ডিজিটাল অবকাঠামো দিয়ে প্রতিস্থাপন করার এই সুবিধা আমরা নেব।

তহবিলের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের সঙ্গে আছেন বিনিয়োগ জায়ান্ট ব্ল্যাকরকের চেয়ারম্যান ল্যারি ফিঙ্ক। আরো সার্বভৌম সম্পদ তহবিল ও অন্যান্য পেশাদার বিনিয়োগকারীদের সমর্থন পাওয়ার আশা করছে তারা।

গত মার্চের শুরুতে এই তহবিলের ঘোষণা আসে। তখন ফরেস্ট জানান, এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তখনকার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনসহ বিশ্বনেতাদের সঙ্গে কথা বলেছিলেন।

তিনি বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কি এ উদ্যোগকে পুরানো কয়লাচালিত ও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোকে একেবারে নতুন পরিবেশবান্ধব সবুজ শক্তি দিয়ে প্রতিস্থাপনের সুযোগ হিসেবে দেখছেন।

ইউক্রেন থেকে রুশ বাহিনী সরে যাওয়ার সঙ্গে সঙ্গে এই তহবিল পাওয়া যাবে বলেও জানান তিনি।

অস্ট্রেলিয়ায় ফুলফেঁপে ওঠা খনি ব্যবসা থেকে সম্পদ তৈরি করেছেন অ্যান্ড্রু ফরেস্ট। লোহার আকরিক জায়ান্ট ফর্টেসকিউ মেটালের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন