বিশ্বকাপ বাছাই পর্ব

শুক্রবার ভোরে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ২০২২ বাছাইপর্বে কাল শুক্রবার ভোরে মাঠে নামছে লাতিন পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। বাংলাদেশ সময় ভোর ৫টায় আসুনসিয়নের স্তাদিও ডিফেন্সোরেস ডেল চাকো স্টেডিয়ামে স্বাগতিক প্যারাগুয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ভোর সাড়ে ৫টায় টেবিলের তলানির দল ভেনেজুয়েলার মাঠে নামবে টেবিলের শীর্ষ দল ব্রাজিল।

জয়ের ধারায় থাকা লিওনেল স্কালোনির আর্জেন্টিনা সর্বশেষ ম্যাচে লিওনেল মেসির হ্যাটট্রিকে বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দেয়। আলবিসেলেস্তেরা কাল প্যারাগুয়ের মাঠ থেকেও পূর্ণ তিন পয়েন্ট তুলে নিতে চাইবে। অন্যদিকে, প্যারাগুয়ে নিজেদের সর্বশেষ ম্যাচে ভেনেজুয়েলাকে ২-১ গোলে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। তাই আর্জেন্টিনার জন্য কাজটি কঠিন করে তুলতে পারে স্বাগতিকরা। 

স্ট্রাইকার সার্জিও আগুয়েরো ও পাওলো দিবালা চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ার মধ্যে থাকায় স্কোয়াডে নেই। স্কালোনির স্কোয়াডে ডাক পেয়েছেন আলেহান্দ্রো গোমেজ ও অ্যাঞ্জেল কোরেয়া। এ দুজনেরই কাল একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। চোট থেকে সেরে ওঠা মার্কোস আকুনারও খেলার কথা। গত মাসে বলিভিয়ার বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন মেসি। কাল অ্যাঞ্জেল ডি মারিয়া ও লাউতারো মার্টিনেজকে নিয়ে তিনিই আক্রমণভাগে নেতৃত্ব দেবেন। 

প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার রেকর্ড বেশ ঈর্ষণীয়। ১০৯ বারের মুখোমুখিতে আলবিসেলেস্তেরা জিতেছে ৫৯ বার, আর প্যারাগুয়ে জিতেছে ৩৪ ম্যাচ। দুই দলের সর্বশেষ লড়াই হয় এ বছরের কোপা আমেরিকায়, সে ম্যাচে ১-০ গোলের জয় পায় আর্জেন্টিনা। ওই ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেও জিততে পারেনি প্যারাগুয়ে। 

৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আর্জেন্টিনা, আর প্যারাগুয়ে ৯ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে রয়েছে ছয় নম্বরে।

২০১০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা প্যারাগুয়ে পরের দুটি বিশ্বকাপে উত্তীর্ণই হতে পারেনি। ২০১৪ ও ২০১৮ আসরের সেই দুঃখ লাঘবে এবার সর্বোচ্চ চেষ্টা করছে এদুয়ার্দো বেরিজ্জোর দল। বিশ্বকাপ বাছাইয়ে ৯ ম্যাচের মধ্যে মাত্র দুটি হার তাদের উত্সাহবঞ্জকই। যদিও ড্র গুলোকে জয়ে রূপ দিতে না পারায় টেবিলে অবস্থানেরও উন্নতি ঘটেনি। 

কাল অতটা চ্যালেঞ্জের মুখে হয়তো পড়বে না তিতের ব্রাজিল। ভেনেজুয়েলা এবারের বাছাইপর্বে প্রথম ৯ ম্যাচ থেকে তুলে নিতে পেরেছে মাত্র চার পয়েন্ট। এক জয়, এক ড্র ও সাত হারে টেবিলের একেবারে তলানিতে তারা। অন্যদিকে আট ম্যাচে পূর্ণ ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ব্রাজিল।  

ভেনেজুয়েলার রেকর্ডও বেশ দুর্বল। কখনই বিশ্বকাপে খেলেনি দেশটি। ২০২২ বিশ্বকাপে সুযোগ পাওয়ার সম্ভাবনাও বেশ ক্ষীণ। এখন পর্যন্ত তারা তুলে নিতে পেরেছে মাত্র একটি জয়। ২০২০ সালের ডিসেম্বরে চিলির বিপক্ষে ২-১ গোলের জয়টিই তাদের এবারের মিশনে সর্বোচ্চ সাফল্য। সর্বশেষ তিন ম্যাচে তারা হেরেছে আর্জেন্টিনা, পেরু ও প্যারাগুয়ের কাছে। এবার সামনে আরো বড় প্রতিপক্ষ ব্রাজিল, যারা এবারের মিশনে কোনো ম্যাচে হারেনি।  

২৭ বারের মুখোমুখিতে ভেনেজুয়েলার কাছে মাত্র একবার হেরেছে ব্রাজিল। সর্বশেষ ৬ মুখোমুখিতে সেলেসাওরা জিতেছে ৫টিতে। রেকর্ডটা নিজেদের সঙ্গী করেই কাল ভোরে কারাকাসে খেলবেন নেইমারর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন