একাদশে ভর্তির প্রথম তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য প্রথম পর্যায়ে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থীকে মনোনীত করে তালিকা প্রকাশ করেছে সরকার। গতকাল রাতে কলেজে ভর্তির ওয়েবসাইটে http://www.xiclassadmission.gov.bd তালিকা প্রকাশ করা হয়েছে। প্রসঙ্গে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ জানান, প্রথম পর্যায়ে ভর্তির জন্য ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জনকে মনোনীত করা হয়েছে। একাদশ শ্রেণীতে ভর্তি হতে প্রথম পর্যায়ে ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন সঠিকভাবে আবেদন করলেও তাদের মধ্যে ৬৪ হাজার ৯৭২ জন ভর্তির জন্য কোনো কলেজ পায়নি। মনোনয়ন পাওয়া শিক্ষার্থীদের ২৬-৩০ আগস্টের মধ্যে সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম এসেছে ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবে তা এসএমএসে নিশ্চিত করা) করতে হবে। সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

প্রথম দফায় যারা কলেজ পায়নি তাদের চিন্তার কোনো কারণ নেই বলে জানান কলেজ পরিদর্শক হারুন। তিনি বলেন, এরা দ্বিতীয় দফায় আবেদন করতে পারবে। দ্বিতীয় দফায় আবেদন করতে তাদের আর ফি জমা দিতে হবে না। তবে প্রথম দফার তালিকায় যারা আছে তাদের মধ্য থেকে যারা কলেজ নিশ্চয়ন করবে না, তারা দ্বিতীয় দফায় আবেদন করতে চাইলে নতুন করে ফি জমা দিতে হবে বলে জানান তিনি।

২০১৫ সাল থেকে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এবার হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণীতে ২৫ লাখ আসন রয়েছে। আর এসএসসি সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন