ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিতে চাইছে হার্লে ডেভিডসন

বণিক বার্তা ডেস্ক

বিক্রি কমে যাওয়ায় এবং সামনের দিনগুলোয় আশাবাদের কোনো দৃশ্য না দেখায় ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিতে চাইছে মোটরবাইক নির্মাতা সংস্থা হার্লে ডেভিডসন। খবর পিটিআই।

ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেয়া দ্বিতীয় মার্কিন কোম্পানি হতে যাচ্ছে হার্লে ডেভিডসন। এর আগে ২০১৭ সালে মার্কিন গাড়ি নির্মাতা কোম্পানি জেনারেল মোটরস (জিএম) গুজরাটে থাকা তাদের কারখানাটি বিক্রি করে দিয়েছিল। যদিও হার্লে ডেভিডসন কর্তৃপক্ষ বিষয়ে কোনো মন্তব্য করেনি। জল্পনার ভিত্তিতে কোনো মন্তব্য করা উচিত নয় বলে এড়িয়ে  গেছেন কোম্পানির এক মুখপাত্র।

প্রায় এক দশক ধরে ভারতে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক মোটরবাইক নির্মাতা কোম্পানিটি। এরই মধ্যেই আউটসোর্সিংয়ের ব্যাপারে বিভিন্ন অটোমোবাইল কোম্পানির সঙ্গে কথা বলা শুরু করেছে। হরিয়ানার বাওয়ালে কোম্পানির যে কারখানাটি রয়েছে, তা বিক্রি করে দেয়ার পরিকল্পনা চলছে।

এবার হার্লে ডেভিডসন চাইছে উত্তর আমেরিকা, ইউরোপ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন করে ৫০টি স্থানে ব্যবসা ধরতে। কারণ সংস্থাটি মনে করছে, এসব স্থানে ব্যবসা করতে পারলে লাভ অনেক বেশি হবে। যেসব আন্তর্জাতিক বাজারে বিক্রি কমে গেছে এবং লাভের পরিমাণ কম, সেসব স্থান থেকে ব্যবসা গুটিয়ে নেয়ার কথা ভাবছে বলেও জানিয়েছে হার্লে ডেভিডসন।

গত অর্থবছরে ভারতে হার্লে ডেভিডসনের মাত্র আড়াই হাজার বাইক বিক্রি হয়েছিল। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিক্রি হয়েছিল মাত্র ১০০টি গাড়ি। ভারতকে নিজেদের সবচেয়ে খারাপ বাজার হিসেবে দেখছে হার্লে ডেভিডসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন