পদত্যাগের ঘোষণা দিলেন লেবাননের প্রধানমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

বৈরুতের ভয়াবহ বিস্ফোরণের পর দেশব্যাপী তীব্র বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। বিস্ফোরণে দুই শতাধিক মানুষের প্রাণহানি আর ব্যাপক ধ্বংসযজ্ঞের দায় নিয়ে পদত্যাগ করলো তার নেতৃত্বাধীন সরকার। 

আজ সোমবার (১০ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে সরকারের পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। মাত্র মাসছয়েক আগে হেজবুল্লাহ ও শরিকদের নিয়ে সরকার গঠন করেছিলেন তিনি।

বৈরুতে রাসায়নিকের গুদামে বিস্ফোরণের ঘটনায় দেশব্যাপী সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে আজই দুজন মন্ত্রী পদত্যাগ করেছেন। এ নিয়ে দেশটির ৯ জন এমপি এবং মন্ত্রিসভার অন্তত চার সদস্য পদত্যাগ করেন। ফলে মন্ত্রিসভা ভেঙে দেয়া ছাড়া প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সামনে কোনো উপায় ছিল না বলেই মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে, বিস্ফোরণের ধাক্কা সামলে ওঠার জন্য লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। তবে এর জন্য প্রশাসনে সংস্কারের শর্ত দিয়েছেন তারা।

গত ৪ আগস্টের বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ১১০ জন। আহত ৬ হাজারের বেশি মানুষ।

বিপজ্জনক রাসায়নিক দ্রব্য ঘনবসতিপূর্ণ রাজধানী বৈরুতের বন্দর এলাকায় বছরের পর বছর মজুদ করে রাখার পেছনে রাজনৈতিক অভিজাতদের দুর্নীতি, কর্মকর্তাদের অবহেলাকে দায়ী করছেন লেবানিজরা। এ কারণেই তারা এই ‘দুর্নীতিগ্রস্ত’ সরকারের পদত্যাগ দাবি করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন