সংস্কার কাজের কারণে কালুরঘাট সেতু বন্ধ থাকবে ১০ দিন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের কালুরঘাট সেতু সংস্কারের প্রয়োজনে ২৩ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত ১০ দিন যানবাহন চলাচল বন্ধ থাকবে। দীর্ঘদিনের পুরনো সেতু হওয়ায় প্রতিবছর কয়েক দফায় সেতুটি মেরামত করে বাংলাদেশ রেলওয়ে। 

রেলওয়ে সূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমের কারণে সেতুটির বিভিন্ন অংশ জরাজীর্ণ হয়ে পড়েছে। এ কারণে আগামী ঈদুল আযহার আগে সেতুটির ভাঙাচোরা অংশ মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে। সেতুতে যান চলাচল বন্ধ থাকাকালীন সময়ে বিকল্প পন্থায় যানবাহন চলাচলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দেয়া হয়েছে।  

রেলওয়ে পূর্বাাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম-চট্টগ্রাম) সাদেকুর রহমান বলেন, কালুরঘাট সেতুর মেরামতের জন্য দরপত্র আহŸান করা হয়েছে। মেরামতকালীন সময়ে সেতুটি দিয়ে  কোন ধরনের যানবাহন চলাচল করবে না। 

 প্রসঙ্গত, ৯০ বছরের পুরনো কালুরঘাট সেতুটি দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ হয়ে পড়েছে। এ কারণে প্রতিবছর সেতুটি মেরামত করতে হয়।  সেতুটি দিয়ে ঝুঁকি নিয়ে প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষ পারাপার হয়। বোয়ালখালী, পটিয়া ও সাম্প্রতিক সময়ে রাঙ্গুনীয়া উপজেলার একটি অংশের মানুষ এই সেতুর উপর নির্ভলশীল। এছাড়াও দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী অংশে প্রায় শতাধিক শিল্প কারখানার যানবাহন এই সেতুর উপর দিয়ে পণ্য পরিবহন করে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন