কাল বিএসএমএমইউতে চালু হচ্ছে করোনা সেন্টার

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় আগামীকাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হচ্ছে করোনা সেন্টার। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে ৩৭০ শয্যার করোনা সেন্টার শনিবার থেকে চালু হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, হাসপাতালেরকেবিন ব্লকেশয্যার সংখ্যা ২৫০টি এবংবেতার ভবনেশয্যার সংখ্যা ১২০টি। কেবিন ব্লকে শয্যার মধ্যে ইমার্জেন্সি রোগীদের জন্য রয়েছে ২৪টি শয্যা এবং আইসিইউ শয্যা সংখ্যা ১৫টি। ব্লকেসেন্ট্রাল অক্সিজেন প্লান্টস্থাপন করা হয়েছে। এছাড়া রোগীদের সেবা নিশ্চিত করার জন্য হাই-ফ্লো ন্যাসাল ক্যানুলা, নন-ইনভ্যাসিভ ভেন্টিলেটর যেমন সি-প্যাপ, অক্সিজেন কনসেনট্রেটর ইত্যাদি স্থাপনের কাজ প্রায় সম্পন্ন। প্রতিটি শয্যায় রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্টসহ অন্যান্য চিকিৎসা সুবিধা। মূলত গুরুতর রোগীরাই এখানে ভর্তি হবে। অন্যদিকে বেতার ভবনে ভর্তি হবে করোনাভাইরাসে আক্রান্ত মৃদু উপসর্গের রোগীরা।

কেবিন ব্লক বেতার ভবনে করোনা সেন্টার চালুর জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে বিভিন্ন সভায় সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স অন্যান্য স্বাস্থ্যকর্মীকে প্রয়োজনীয় দিকনির্দেশনাও দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন